শুভেচ্ছায় ভাসছেন গাজী মাজহারুল আনোয়ার ও আতাউর রহমান

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ১২:৫৮ পিএম, ০৮ মার্চ ২০২১

জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে এবার ৯ জন বিশিষ্ট ব্যক্তি ও একটি প্রতিষ্ঠান ২০২১ সালের স্বাধীনতা পুরস্কার পাচ্ছে। রোববার (৭ মার্চ) মন্ত্রিপরিষদ বিভাগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনীতদের তালিকা প্রকাশ করা হয়েছে।

এবার সংস্কৃতিতে স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন সুরকার-গীতিকার গাজী মাজহারুল আনোয়ার ও নাট্যজন আতাউর রহমান। জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে তারা এ পুরস্কার পাচ্ছেন।

তালিকায় তাদের নাম দেখার পর থেকেই সংস্কৃতি অঙ্গনে বইছে আনন্দের বাতাস। দুই যোগ্য গুণীজনকে স্বাধীনতা পুরস্কারের জন্য নির্বাচিত করায় সংস্কৃতিকর্মীরা সম্মানিত বোধ করছেন। তারা সোশাল মিডিয়ায় এই দুইজনকে শুভেচ্ছা জানিয়েছেন। তাদের দীর্ঘায়ু কামনা করে আমৃত্যু সংস্কৃতি চর্চার সঙ্গে যুক্ত থাকার প্রত্যাশা ব্যক্ত করেন।

বাংলা গানের জগতে জীবন্ত কিংবদন্তি গাজী মাজহারুল আনোয়ার। তিনি প্রায় ২০ হাজার গানের স্রষ্টা। বাংলা গানের সেরা গীতিকবিদের মধ্যে এই মানুষটি একাধারে একজন চলচ্চিত্র পরিচালক ও প্রযোজকও। গাজী মাজহারুল আনোয়ারের লেখা অজস্র কালজয়ী গানের মধ্যে অন্যতম একটি গান- ‘জয় বাংলা, বাংলার জয়’। যে গানটি আমাদের মুক্তিযুদ্ধের সময়ে প্রেরণাদায়ক গান হিসেবে শ্রেষ্ঠত্ব অর্জন করেছিল।

বিবিসি বাংলার তৈরি করা করা শতাব্দীর সর্বশ্রেষ্ঠ ২০টি বাংলা গানের তালিকায় ‘জয় বাংলা, বাংলার জয়’ গানটি ১৩তম স্থান লাভ করে।

অন্যদিকে, আতাউর রহমান স্বাধীনতা পরবর্তীকালে বাংলাদেশের নাট্য আন্দোলনের অন্যতম পুরোধা ব্যক্তিত্ব। ৭৯ বছর বয়সী আতাউর রহমান মঞ্চের জন্য লিখেছেন, নির্দেশনা দিয়েছেন, অভিনয়ও করেছেন।

এলএ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]