স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে এ সপ্তাহের নাটক ‘স্বাধীনতা তুমি’

বিনোদন ডেস্ক
বিনোদন ডেস্ক বিনোদন ডেস্ক
প্রকাশিত: ০৩:৫৭ পিএম, ২৯ জুলাই ২০২১

বাংলাদেশ টেলিভিশনের ঐতিহ্যবাহী এবং জনপ্রিয় এক আয়োজন- এ সপ্তাহের নাটক। একটা সময় ছিল, যখন এই আয়োজনটি উপভোগ করার জন্য উন্মুখ হয়ে থাকতেন সারাদেশের দর্শক। কালের বিবর্তনে এখন বদলে গেছে অনেক কিছুই। কিন্তু বদলায়নি ‘এ সপ্তাহের নাটক’ নামের স্মৃতিবিজড়িত আয়োজনটি।

বাংলাদেশ টেলিভিশন এখনও এ সপ্তাহের নাটক হিসেবে প্রচার করে দেশের স্বনামধান্য নাট্যকারদের লেখা নানা স্বাদ আর বতিক্রম বিষয়বস্তুর নাটক। তারই ধারাবাহিকতায় এবার নির্মিত হলো বিশেষ একটি নাটক। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে নির্মিত এই নাটকের নাম-‘স্বাধীনতা তুমি’।

নাটকটি রচনা করেছেন রেজাউর রহমান ইজাজ, আর প্রযোজনা করেছেন আবু তৌহিদ। স্বাধীনতা যুদ্ধের ভয়াবহতা, একটা শ্রেণির বিশ্বাসঘাতকতা এবং এদেশের সব হারানো মানুষদের ফুঁসে ওঠা আর জীবন বাজি রেখে যুদ্ধে ঝাঁপিয়ে পড়ার কাহিনি নিয়েই তৈরি হয়েছে বিশেষ এই নাটকটি।

jagonews24

সত্য ঘটনা অবলম্বনে নির্মিত এই নাটকে অভিনয় করেছেন, আমিরুল হক চৌধুরী, শতাব্দী ওয়াদুদ, শাহাদৎ হোসেন, রমিজ রাজু, হাফিজুর রহমান সুরুজ, সাবিহা জামান, দিলরুবা দোয়েল, শ্রাবণী প্রমুখ।

নাটকটি সম্পর্কে প্রযোজক ও নির্দেশক আবু তৌহিদ বলেন, ‘যুদ্ধদিনের সেই ভয়াবহতার গল্প শুনলেও আমাদের গায়ে কাঁটা দেয়। হয়তো সেসব ভয়াবহতার চিত্র শতভাগ নিখুঁতভাবে ফুটিয়ে তোলা সম্ভব নয়, তবু আমরা চেষ্টা করেছি। চেষ্টা করেছি প্রতিটি দৃশ্য জীবন্ত করে তুলতে। আশা করছি নাটকটি দেখতে বসে দর্শক তা অনুভব করতে পারবেন।’

উল্লেখ্য, ‘স্বাধীনতা তুমি’ নাটকটি বিটিভিতে প্রচার হবে আগামী ৩১ জুলাই শনিবার রাত ৯টায়।

এলএ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]