ইমতিয়াজের কথায় প্লাবন কোরেশীর ‘বেকার’

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০১:৩৩ পিএম, ১৬ সেপ্টেম্বর ২০২১

জাতীয় চলচ্চিত্র পুরস্কার জয়ী সুরকার প্লাবন কোরেশী এবার কণ্ঠ দিলেন ‘বেকার’ শিরোনামের একটি গানে। যার গীতিকথা লিখেছেন ইমতিয়াজ মেহেদী হাসান। এস এম সোহেলের সুরে গানটির সংগীতায়োজন করেছেন আশিকুর রহমান।

সম্প্রতি গানটি সংগীত প্রযোজনা প্রতিষ্ঠান সাউন্ডটেকের ব্যানারে প্রকাশিত হয়েছে।

গানটি নিয়ে প্লাবন কোরেশী বলেন, ‘এই গানটি শুধু গান নয়, হাজারো বেকার যুবকের জীবনের গল্প। শব্দশৈলী দিয়ে গীতিকবি সেটাই ফুটিয়ে তুলেছেন। আমিও নিজের জায়গা থেকে চেষ্টা করেছি সর্বোচ্চটা দেওয়ার। সবমিলিয়ে ‘থেকে যাওয়ার মত’ ভালো একটি গানের সৃষ্টি হয়েছে। এখন আপনাদের ভালো লাগলেই আমাদের সম্মিলিত প্রয়াস সার্থক হবে।

গীতিকার ইমতিয়াজ মেহেদী হাসান বলেন, শিক্ষাজীবন শেষ করে সার্টিফিকেট নিয়ে চাকরির জন্য দুয়ারে দুয়ারে ঘোরা, দিনশেষে রিক্ত হাতে ঘরে ফেরা। কিংবা পারিবারিক টানাপোড়েনের ভেতর নিঃশ্বাস নেয়া যে কত কষ্টকর, তা কেবল একজন বেকার যুবকই জানে। সঙ্গে কর্মহীন মানুষটা এও জানে, তার দীর্ঘদিনের প্রেমিকাও অচিরেই বিয়ের পিঁড়িতে বসবে।

কারণ, সে উপার্জনশুন্য। এমন প্রাসঙ্গিকতায় আমার নিবেদন ‘বেকার’ গানটি। আশারাখি, গানটি আপনাদের ভালো লাগবে।’

সুরকার এস এম সোহেল বলেন, ‘যোগ্যতা থাকা সত্ত্বেও মামা-খালুর জোর না থাকায় অনেকের এ সমাজে চাকরি মেলে না। যার ফলে তাকে যেতে হয় একটি দুঃসহ সময়ের মধ্য দিয়ে। চারদিকে কেবল কানে বাজে, নাই শব্দটি। বাস্তবতার এমন নিরিখে সুন্দর ও পরিচ্ছন্ন কথামালায় লেখা গান ‘বেকার’। চেষ্টা করেছি সুরের মাধ্যমে বিষয়বস্তুটাকে প্রাণ দিতে। বাকীটা আপনারাই বলতে পারবেন।’

লেখার পাশাপাশি ‘বেকার’ এর গানচিত্র নির্মাণ করেছেন ইমতিয়াজ মেহেদী হাসান নিজেই। অভিনয় করেছেন শাহেদ, সারাহ্, মাহফুজ, ও খাদিজা।

এল/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]