জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জন্য লড়বে ১৪ সিনেমা, শাকিবের দুটি

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৪২ পিএম, ২১ সেপ্টেম্বর ২০২১

জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০২০ সালের প্রতিযোগিতার জন্য এবার ১৪টি সিনেমা জমা পড়েছে। ১৯ সেপ্টেম্বর বিকেল ৫টা পর্যন্ত প্রযোজকদের কাছ থেকে আবেদনপত্র গ্রহণ করে তথ্য মন্ত্রণালয়। এবার মোট ২৮টি বিভাগে জাতীয় পুরস্কার দেয়া হবে।

বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের সচিব মমিনুল হক গণমাধ্যমে জানিয়েছেন, করোনার কারণে অন্যবারের তুলনায় কম সংখ্যক সিনেমা মুক্তি পেয়েছে। তাই জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জন্যও সিনেমার সংখ্যা কম। মাত্র ১৪টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র জমা পড়েছে।

এছাড়া সাতটি স্বল্পদৈর্ঘ্য ও ছয়টি প্রামাণ্যচিত্র জমা পড়েছে প্রতিযোগিতার জন্য।

১৪টি পূর্ণদৈর্ঘ্য সিনেমার তালিকায় আছে কাজী হায়াৎ পরিচালিত ‘বীর’। এতে অভিনয় করেছেন শাকিব খান। এ নায়কের আরও একটি ছবি রয়েছে তালিকায়। সেটি হলো ‘শাহেনশাহ’। এছাড়া এবারে জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জন্য লড়াই করবে ঊনপঞ্চাশ বাতাস, গোর, বিশ্বসুন্দরী, একজন মহান নেতা, হলুদ বনি, গণ্ডি, রূপসা নদীর বাঁকে, আমার মা, চল যাই, জয়নগরের জমিদার, সুবর্ণরেখা ও হৃদয় জুড়ে সিনেমাগুলো।

সাতটি স্বল্পদৈর্ঘ্য সিনেমার মধ্যে আছে- কোথায় পাব তারে, আতর, সাদা গোলাপ, ফেরা, আড়ং, দ্য স্কায়ার্স ও আমার বাবার নাম। ছয়টি প্রামাণ্যচিত্রের মধ্যে আছে–স্বাধীনতার ডাকটিকিট, রথযাত্রার বাকি ইতিহাস, বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন ও বাংলাদেশের অভ্যুদয়, বায়োগ্রাফি অব নজরুল, দ্য ফ্রন্ট পিয়ার্সম্যান ফজলুল হক ও নীলমুকুট।

বাংলাদেশ সরকার চলচ্চিত্র শিল্পের বিকাশ ও উন্নয়নে উল্লেখযোগ্য অবদানের জন্য ১৯৭৫ সাল থেকে ব্যক্তি এবং শ্রেষ্ঠ চলচ্চিত্র ও প্রামাণ্যচিত্রকে জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান করে। 

এমআই/এলএ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]