চাঁদে জমি কিনে দলিল ও নাগরিকত্ব পেলেন হিমু আকরাম

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০১:৩০ পিএম, ২৬ সেপ্টেম্বর ২০২১

গেল কয়েকদিন ধরেই সোশ্যাল মিডিয়ায় খুব চর্চা হচ্ছে চাঁদে জমি কেনা নিয়ে। অনেকে বিষয়টিকে মজা হিসেবেই দেখছেন। অনেকে ভাবছেন এ চাপাবাজি ছাড়া আর কি! চাঁদে মানুষের পা পড়েছে এটা হয়তো সত্যি। তাই বলে সেখানে জমি কিনে বসবাস, চাষবাস করবে মানুষ!

কালে কালে সকল কল্পনাকে জয় করেই তো মানুষ সভ্যতার পর সভ্যতা তৈরি করেছে। সেই মানুষ একদিন চাঁদেও যে রাজত্ব করবে না সেটা হেসে উড়িয়ে দেয়ার সুযোগ কই?

এরইমধ্যে বিশ্বের নানা দেশের মানুষ চাঁদ জমি কিনছেন। বলার অপেক্ষা রাখে না, এ কেবলই শখের বশে কিংবা একটা ফ্যান্টাসির ঘোর। মানুষের কাছে চির আরাধ্য চাঁদে জমি কেনার তালিকায় যুক্ত হলেন নাট্যকার এবং পরিচালক নাট্য নির্মাতা হিমু আকরামও।

হিমু নিজেই নিশ্চিত করেছেন এ খবর। তিনি চাঁদে জমি কেনার দলিলও পেয়েছেন। চাঁদের মানচিত্রে বুঝে নিয়েছেন নিজের নামে বরাদ্দ জায়গাটুকু। তিনি জানান, চাঁদের জমি বিক্রি করা মার্কিন নাগরিক ডেনিস হোপের ‘লুনার অ্যাম্বাসি’ থেকে সম্প্রতি এক একর জমি কিনেছেন। সেই সাথে নিয়েছেন চাঁদের নাগরিকত্বও।

মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) সেই জমির দলিল হাতে পেয়েছেন হিমু আকরাম। চাঁদের ম্যাপেও উল্লেখ রয়েছে কোথায় তার জমি।

চাঁদে জমি কেনার বিষয়ে হিমু আকরাম বলেন, ‘এটা একধরনের ইলুয়েশন। কল্পনার রাজ্যে নিজের জমি! ভিখারিরো কোনো একদিন ডাকাত হতে ইচ্ছে করে!

ফুল মুন দেখার জন্য বছরের পর বছর বহু যায়গায় গিয়েছি। পাহাড় থেকে সমুদ্রে,খোলা মাঠ থেকে বনে! গল্প কবিতা নাটকে চাঁদ নিয়ে কত কত কথা। জোছনার প্রেমে পড়েই আমি চাঁদে জমি কিনেছি। বারান্দায় দাঁড়িয়ে এখন চাঁদের দিকে তাকালে মনে হয় সেখানে আমার একটুকরো জমি আছে। হয়তো কয়েক হাজার বছর পর আমার জমিতে অন্যকারো ঘর হবে। হয়তো সেখানেও বৃস্টি হবে। তারাও ভালোবাসবে!’

চাঁদে জমি কেনার জন্য মার্কিন নাগরিক ডেনিস হোপের ‘লুনার অ্যাম্বাসি’ই হলো সবচেয়ে জনপ্রিয়। যার বাংলা অর্থ চন্দ্র দূতাবাস। হিমু আকরাম লুনার এম্বাসি থেকেই চাদে জমি কিনেছেন। চাঁদের ‘সি অব মস্কোইন্স’-তে নিজের প্লটটি কিনেছেন হিমু।

১৯৮০ সাল থেকে শুরু হয়ে গত ৪১ বছর ধরে ৬০ লাখের বেশি ক্রেতার কাছে চাঁদের ৬১ দশমিক ১ কোটি একর জমি বিক্রি করেছে লুনার এম্বাসি। তাদের দাবি, ৬৭৫ জন নামী তারকা জমি কিনেছেন লুনার এম্বাসি থেকে। যাদের মধ্যে আছেন আমেরিকার তিন সাবেক প্রেসিডেন্ট জর্জ বুশ, জিমি কার্টার এবং রোনাল্ড রিগানও।

বলিউড তারকাদের মধ্যে শাহরুখ খান একখণ্ড জমির মালিক হয়েছেন চাঁদে। সেখানে জমি কিনেছিলেন প্রয়াত অভিনেতা সুশান্ত সিং রাজপুত।

জানা গেছে, জমি কেনার পর ক্রেতাকে একটি বিক্রয় চুক্তি, কেনা জমির একটি স্যাটেলাইট ছবি এবং জমিটির ভৌগলিক অবস্থান ও মৌজা-পর্চার মতো আইনি নথিও পাঠিয়ে থাকে সংস্থাটি। এছাড়া, কেউ যদি বেশি ব্যয় করতে রাজি থাকে, তাহলে তাদের জন্য চাঁদের সম্পূর্ণ মানচিত্র এবং অন্যান্য তথ্যও সরবরাহ করা হয়।

এলএ/এমএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]