জমকালো আয়োজনে শুরু হলো গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০৮:০৪ পিএম, ০১ অক্টোবর ২০২১

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীকে উপজীব্য করে শুরু হয়েছে ১২ দিনব্যাপী গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব।

শুক্রবার (১ অক্টোবর) বিকেল সাড়ে ৫টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে এ উৎসবের উদ্বোধন করেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক সুজেয় শ্যাম। এতে প্রধান অতিথি হিসেবে ছিলেন সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ১ থেকে ১২ অক্টোবর পর্যন্ত চলা এ উৎসবটি উৎসর্গ করা হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতেই জাতীয় সঙ্গীত পরিবেশন করেন বাংলাদেশ গণসঙ্গীত সমন্বয় পরিষদের শিল্পীরা। পরে অনিক বসুর পরিচালনায় বিশেষ কোরিওগ্রাফি উপস্থাপন করে স্পন্দন।

উদ্বোধনী অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য আসাদুজ্জামান নূর, রামেন্দু মজুমদার, আতাউর রহমান, মামুনুর রশীদ, নাসির উদ্দীন ইউসুফ ও লিয়াকত আলী লাকী। এতে স্বাগত বক্তব্য দেন গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব পর্ষদের সদস্যসচিব আকতারুজ্জামান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব পর্ষদের আহ্বায়ক গোলাম কুদ্দুছ।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে পরিবেশিত হয় ‘পায়ের আওয়াজ পাওয়া যায়’, ‘কহে ফেসবুক’ এবং ‘জনকের মৃত্যু নেই’।

শনিবার (২ অক্টোবর) উন্মুক্ত মঞ্চের অনুষ্ঠানমালার উদ্বোধন করা হবে বিকাল সাড়ে চারটায়। উদ্বোধন করবেন নাট্যজন কেরামত মাওলা।

উন্মুক্ত মঞ্চের অনুষ্ঠান শুরু হবে বিকেল ৪টায়। জাতীয় সঙ্গীত, নৃত্যকলা ও আবৃত্তি মিলনায়তনের অনুষ্ঠান শুরু হবে সন্ধ্যা ৭টায়। অনুষ্ঠানে থাকছে উদীচী শিল্পী গোষ্ঠী’র গীতিনৃত্যনাট্য- কেমন আছে বাংলাদেশ, ধৃতি নর্তনালয়’র নৃত্যালেখ্য- প্রেম ও প্রকৃতি।

এমআই/এলএ/ইউএইচ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]