সর্বকনিষ্ঠ ভারতীয় হিসেবে এনএফটি চালু করলো দির্দো

বিনোদন ডেস্ক
বিনোদন ডেস্ক বিনোদন ডেস্ক
প্রকাশিত: ১২:৫৯ পিএম, ১৭ জানুয়ারি ২০২২

‘বাচপান কা প্যায়ার’ খ্যাত ১০ বছর বয়সী ‘ভাইরাল গায়ক’ সহদেব দির্দো। গানটি রীতিমতো ভাইরাল হওয়ার পর ভারতসহ বাংলাদেশেও তুমুল পরিচিতি লাভ করে গানটি। জনপ্রিয় হয়ে উঠে এর গায়ক দির্দোও।

সম্প্রতি এই শিশু গায়ক একটি দুর্ঘটনার সম্মুখীন হয়। বাবার সঙ্গে বাইকে করে তার গ্রামে যাওয়ার সময় একটি গুরুতর দুর্ঘটনার শিকার হয়েছিল দির্দো৷ বাইক থেকে পড়ে আহত হয়ে প্রায় পাঁচ ঘন্টা অজ্ঞান ছিল সে।

এখন বেশ সুস্থ। আর সুস্থ হওয়ার পরপরই দির্দো এখন মেটাভার্সে উদ্যোগী হওয়া সর্বকনিষ্ঠ ভারতীয় হয়ে উঠছে। কারণ নোফটেন নামে বাজারে তার নিজস্ব এনএফটি সংগ্রহ চালু করেছে গায়ক।

দির্দোর এনএফটিতে উদ্যোগী হওয়ার খবরটি নোফটেন তাদের নিজস্ব পেইজ থেকে শেয়ার করে ক্যাপশনে লিখেছে, ‘সহদেব দির্দো, ১০ বছর বয়সী গায়ক এবং ইন্টারনেট সেনসেশন। ‘বাচপান কা প্যায়ার’ দিয়ে খ্যাতি অর্জন করেছে সে। দির্দো ভারতের সেলিব্রিটি মেটাভার্স এনএফটি মার্কেটপ্লেসের সঙ্গে মেটাভার্স জগতে যাত্রা করতে প্রস্তুত৷’

এর মধ্য দিয়ে ‘বাচপান কা প্যায়ার’খ্যাত সহদেব দির্দো শীর্ষস্থানীয় বলিউড তারকা অমিতাভ বচ্চন, রজনীকান্ত, সালমান খান, সানি লিওনের মতো অন্যান্য তারকাদের সঙ্গে যুক্ত হয়েছেন। তাদের এনএফটি সংগ্রহ রয়েছে।

এনএফটি হলো, এক ধরনের ডিজিটাল সম্পত্তি যা একটি ব্লকচেইনে জমা থাকে। নেওয়ার্কে যুক্ত একটি কম্পিউটারের মাধ্যমে ব্লকচেইন এর লেনদেন ও জমা খরচের হিসাব রাখে। ব্লকচেইনটি এনএফটির বিষয়ে কোন তথ্যের সত্যতা এবং এর মালিকের পরিচয় নিশ্চিত করে। বেশিরভাগ ডিজিটাল আইটেমগুলো যেখানে অসংখ্যবার পুনরুৎপাদন করা যায়, এনএফটির ক্ষেত্রে বিষয়টি তার উল্টো। প্রতিটা এনএফটির একটি করে ইউনিক ডিজিটাল স্মারক রয়েছে।

সব ধরনের ডিজিটাল আইটেম। যেমন ছবি, ভিডিও, সংগীত, টেক্সট এমন কি টুইট পর্যন্ত এনএফটি হিসেবে বেচা-কেনা করা যেতে পারে।

এলএ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]