আর্থার মিলারের ‘ডেথ অব এ সেলসম্যান’ মঞ্চে আনছে থিয়েটারিয়ান

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০৪:১৭ পিএম, ২১ এপ্রিল ২০২২

আর্থার মিলারের ‘ডেথ অব এ সেলসম্যান’ নাটকটি বিশ্বের অত্যন্ত জনপ্রিয় একটি নাটক। মঞ্চের জন্য কঠিন কয়েকটি নাটকের মধ্যে এটি একটি। নতুন নাটকের দল থিয়েটারিয়ান সময়ের প্রাসঙ্গিকতা, উপস্থাপনশৈলী, সুস্থ বিনোদন ও শিল্পমানকে প্রাধান্য দিয়ে নাটকটি মঞ্চে নিয়ে আসছে।

১৯,২০,২১ এপ্রিল কারিগরি মঞ্চায়ন শেষ করে এর উদ্বোধনী মঞ্চায়ন হতে যাচ্ছে ২২ ও ২৩ এপ্রিল। রোজ শুক্রবার ও শনিবার সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে বেইলি রোডে অবস্থিত মহিলা সমিতির মঞ্চে পর্দা নামবে নাটকটির।

আর্থার মিলারের নাটক ‘ডেথ অব এ সেলসম্যান’ নাটকের গল্প গড়ে উঠেছে পরিচয় হারানো এবং একজন মানুষের নিজের এবং সমাজের মধ্যে পরিবর্তনকে মেনে নেবার অক্ষমতাকে সম্বোধন করে আবর্তিত। নাটকটি স্মৃতি, স্বপ্ন, দ্বন্দ্ব এবং তর্কের একটি মিশ্র ছবি, যা সবই উইলি লোম্যানের জীবনের শেষ ২৪ ঘণ্টা বর্ণনা করে। সর্বাত্বক চেষ্টা করে যাওয়া একজন ব্যর্থ সেলসম্যান যিনি আমেরিকান স্বপ্ন ও কাজের নীতি সম্পর্কে ভুল ধারণা পেয়েছিলেন এবং শেষ পর্যন্ত নিজেকে ব্যর্থ স্বীকার না করা খেটে খাওয়া এক সাধারন মানুষের ট্র্যাজিক গল্প ‘ডেথ অব আ সেলসম্যান’।

পাশাপাশি বর্তমান বিশ্ব অর্থনীতির পুঁজিতত্ত্বের লুকানো রহস্য উঠে আসে- যেখানে কিভাবে ফল খেয়ে, ফলের খোসা ছুঁড়ে ফেলা হয়।

নাটকটি নির্দেশনা দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিস বিভাগের চেয়ারম্যান আশিকুর রহমান লিয়ন এবং সহ নির্দেশক হিসাবে আছেন রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের প্রভাষক ধীমান চন্দ্র বর্মণ।

অভিনয় করবেন উইলি লোমান চরিত্রে তৌহিদ বিপ্লব, উর্মিল মজুমদার, লিন্ডা চরিত্রে পলি চৌধুরী, তাসমিয়া মীম, বিফ লোমান চরিত্রে মো. মাইনুল ইসলাম (তাওহীদ), বিফ লোমান (ছোট) হবেন রাম কান্ত মন্ডল শ্রীকান্ত, হ্যাপি লোমান চরিত্রে আহমেদ সুজন, হ্যাপি লোমান (ছোট) হবেন নাজমুল নাঈম, চার্লি চরিত্রে আমিরুল মামুন, বেন আব্দুল হাই, স্ত্রীলোক তাসমিয়া মীম, পলি চৌধুরী, হাওয়ার্ড আব্দুর রহমান সোহাগ, বার্নাড লিটু রায়, বার্নাড (ছোট) পৃথু অভিষেক, স্টানলি সায়েদুর রহমান (নয়ন), ফোরসাঈদ ফারাবী জামান শেহজাদী ও লেটা চরিত্রে অর্নিলা অচিন।

আর্থার মিলারের নাটকটি অনুবাদ করেছেন ফতেহ লোহানী, নির্দেশনা ও মঞ্চরূপ আশিকুর রহমান লিয়ন, সহ নির্দেশনা ও আলোক পরিকল্পক ধীমান চন্দ্র বর্মণ, পোষাক পরিকল্পক কাজী তামান্না হক সিগমা, আবহ সংগীত পরিকল্পক নাভেদ রহমান, রুপসজ্জা জনি সেন, আবহ সংগীত প্রক্ষেপণ নাভেদ রহমান, ফারজানা মহুয়া, আলোক প্রক্ষেপণ ধীমান চন্দ্র বর্মণ, রুহুল আমিন রাজা, পোস্টার ডিজাইন দেবাশীষ কুমার দে প্রশান্ত, প্রকাশনা রিগ্যান সোহাগ রত্ন, জহির রায়হান, প্রচার আবু হায়াত মাহমুদ, তৌহিদ বিপ্লব, আহমেদ সুজন ও জয়নাল আবেদিন মনির।

হল ব্যবস্থাপনা থাকছেন আবু হায়াত মাহমুদ, জাহিদুল ইসলাম, রিগ্যান সোহাগ রত্ন, বন্ধু তুহিন, ইউসুফ পলাশ, সায়েম সিদ্দিক অপু, জয়নাল আবেদিন মনির, ডালিম মিলাদ, মাহমুদুল হাসান, এম এম আর মিঠুন ও মিজানুর রহমান।

প্রযোজনা ব্যবস্থাপনায় আছেন মো. মাইনুল ইসলাম (তাওহীদ), আবু হায়াত মাহমুদ, আমিরুল মামুন, জাহিদুল ইসলাম, মীর সালাউদ্দিন বাবু, রুহুল আমিন রাজা, তৌহিদ বিপ্লব, আব্দুল হাই, সায়েদুর রহমান, আহমেদ সুজন, লিটু রায় ও উর্মিল মজুমদার।

এলএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]