কানে ‘গোল্ডেন আই’ সম্মাননা পেলো বাঙালি পরিচালকের তথ্যচিত্র

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৫৫ এএম, ২৯ মে ২০২২

৭৫ তম কান চলচ্চিত্র উৎসবে ‘গোল্ডেন আই’ পুরস্কার জিতেছে ‘অল দ্যাট ব্রিদস’ (All That Breathes)। ৯০ মিনিটের বিশেষ এই তথ্যচিত্রটি পরিচালনা করেছেন বাঙালি পরিচালক সৌনক সেন। উৎসবের সমাপনী দিন শনিবার (২৮ মে) এ পুরস্কারের কথা ঘোষণা করা হয়।

এবারের কান চলচ্চিত্র উৎসবের বিশেষ স্ক্রিনিং সেগমেন্টে দেখানো হয় এই তথ্যচিত্রটি। এছাড়া পাওলি দাম অভিনীত বাংলা ছবি ‘ছাদ’ এবার কান চলচ্চিত্র উৎসবে দেখানো হয়।

এর আগে, চলতি বছরের সানড্যান্স চলচ্চিত্র উৎসবে ওয়ার্ল্ড সিনেমা গ্র্যান্ড জ্যুরি প্রাইজ জিতেছিল ‘অল দ্যাট ব্রিদস’।

দুই ভাইয়ের প্রাণী প্রেমের গল্প নিয়ে নির্মিত হয়েছে ‘অল দ্যাট ব্রিদস’ তথ্যচিত্রটি। আহত পাখি বিশেষ করে ব্ল্যাক কাইটসদের উদ্ধার করে দুই ভাই মিলে তাদের চিকিৎসার ব্যবস্থা করেন।

২০১৫ সাল থেকে কান চলচ্চিত্র উৎসবের কমিটি ও ফরাসি লেখকদের একটি সংগঠনের যৌথ উদ্যোগে গোল্ডেন আই পুরস্কার (L’OEil d’Or Award) চালু করা হয়। ধ্বংসের আবহেও প্রতিটি জীবন গুরুত্বপূর্ণ, ছোট ছোট পদক্ষেপ গুরুত্বপূর্ণ। এমন বার্তা যে ছবি বা তথ্যচিত্রে তুলে ধরা হয়, তাকে এ পুরস্কার দেওয়া হয়।

এবারের কান চলচ্চিত্র উৎসব শুরু হয় ১৭ মে। এ আসরে ‘কান্ট্রি অব অনার’ হিসেবে বেছে নেওয়া হয় ভারতকে। ভারত-ফ্রান্সের কূটনৈতিক সম্পর্কের ৭৫ বছর পূর্তি উপলক্ষে ভারতকে এই সম্মাননা দেওয়া হয়। এবার কানের অন্যতম জুরি ছিলেন দীপিকা পাডুকোন।

এবারের উৎসবে রেড কার্পেটে নজর কাড়েন ঐশ্বর্য রাই বচ্চন, তমান্না ভাটিয়া, উর্বশী রাউতেলা, আর মাধবন, শেখর কাপুর, নওয়াজউদ্দিন সিদ্দিকি, রিকি কেজ, মামে খান, প্রসুন যোশী, কমল হাসান এবং ভারতের কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর।

এমপি/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]