‘মুখ ও মুখোশ’র স্ক্রিপ্ট-পিয়ানো ফিল্ম আর্কাইভে

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০৩:২৮ পিএম, ১০ আগস্ট ২০২২

দেশের প্রথম পূর্ণদৈর্ঘ্য সবাক চলচ্চিত্র ‘মুখ ও মুখোশ’র দুর্লভ স্ক্রিপ্টের কপি তুলে দেওয়া হয়েছে বাংলাদেশ ফিল্ম আর্কাইভের জাদুঘরে।

আজ (১০ আগস্ট) সকালে রাজধানীর আগারগাঁওয়ের অবস্থিত বাংলাদেশ ফিল্ম আর্কাইভের কার্যালয়ে ‘মুখ ও মুখোশ’র অন্যতম প্রযোজক নুরুজ্জামানের মেয়ে ড. জেসমিন জামান এটি তুলে দেন। পাশাপাশি ছবিটির গান রেকর্ডিংয়ের পিয়ানোও আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করেন।

বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালক মো. নিজামূল কবীর। হস্তান্তরের সময় আরও উপস্থিত ছিলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ফারুক আহমেদ, বাংলাদেশ ফিল্ম আর্কাইভের পরিচালক ড. মো. মোফাকখারুল ইকবালসহ অনেকে।

প্রযোজক নুরুজ্জামানের মেয়ে ড. জেসমিন জামান বলেন, ‘ছবির স্ক্রিপ্টের জন্য ফিল্ম আর্কাইভ থেকে আমাদের সঙ্গে যোগাযোগ করা হয়েছিল। বাবার মৃত্যুর পর তার অনেক কিছুই আমরা পরম যত্নে রেখেছি। আমরা মনে করি, এগুলো দেশের মানুষের। তাই এগুলো জাদুঘরে রাখা হলে সবাই দেখতে পারবেন, বাবার সম্পর্কে জানতে পারবেন। এরপরই ফিল্ম আর্কাইভে এসব দেওয়ার সিদ্ধান্ত নিই।’

তিনি আরও জানান, পিয়ানোটি লন্ডনের জে অ্যান্ড জে হপকিন্সের। যা নির্মিত হয়েছে ১৮৮১ থেকে ১৮৯২ সালের মধ্যে। নুরুজ্জামান একজন সংগীত অনুরাগী ছিলেন এবং পিয়ানোটি নিজেই বাজাতেন।

উল্লেখ্য, ১৯৫৬ সালের ৩ আগস্ট ‘মুখ ও মুখোশ’ মুক্তি পায়। সিনেমাটি পরিচালনা করেছেন আব্দুল জব্বার খান। তিনি ১৯৭৫ সালের ২৮ ডিসেম্বর মারা যান।

এমআই/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।