শোক দিবসে বিটিভির বিশেষ আয়োজন

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ১১:৪৯ এএম, ১৪ আগস্ট ২০২২

১৫ আগস্ট জাতীয় শোক দিবস। ইতিহাসের জঘন্যতম, নৃশংস হত্যাকাণ্ড ঘটে ১৯৭৫ সালের এই কালরাতে। স্বাধীনতার মহান স্থপতি, মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক ও সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করে এ দিন গোটা বাঙালি জাতিকে কলঙ্কিত করেছিল সেনাবাহিনীর উচ্ছৃঙ্খল কিছু বিপথগামী সদস্য। শোক দিবস স্মরণে বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত হবে একাধিক বিশেষ অনুষ্ঠান। আছে নাটক, ডকুড্রামা, সংগীতানুষ্ঠান, কবিতা পাঠের অনুষ্ঠান, প্রামাণ্য অনুষ্ঠান, আলোচনানুষ্ঠান, আলেখ্যানুষ্ঠান ও শিশুতোষ অনুষ্ঠান।

লিটু সাখাওয়াতের রচনা ও মাহবুবা ফেরদৌসের প্রযোজনায় নাটক ‘শ্রাবণ মন’ প্রচারিত হবে রাত ৯টায়। নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন শংকর সাওজাল, ডলি জহুর, শাহেদ শরীফ খান, মিলি মুন্সি, নাফিরা, রওনক বিশাখা শ্যামলী, কামরুজ্জামান সবুজ ও নীতিকা।

নাটকে দেখা যাবে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যার খবর শোনার পর থেকেই মানসিকভাবে অনেকখানি ভারসাম্যহীন হয়ে পড়েন আজমত সাহেব। ভাবতে থাকেন তার চারপাশে মুজিবের খুনিরা ঘুরে বেড়াচ্ছে। বিশ্বাসঘাতক এসব লোকেরা তাকেও যখন-তখন খুন করে ফেলতে পারে। এই ভয়ে তিনি ওই দিনের পর থেকে নিজেকে গৃহবন্দি করে ফেলেন। তার পুত্র বিদেশে প্রতিষ্ঠিত। অনেক বছর বাবার সঙ্গে বাংলাদেশে আসেন আজমতের নাতনি। এসে কৌতূহলি হয়ে পড়েন প্রিয় দেশ ও তার দাদুর এই পরিস্থতি সম্পর্কে জানতে। ভাবতে থাকেন, যেভাবেই হোক তার দাদুর ভিতর থেকে ভয় দূর করতে হবে। এ ছাড়াও আনাচে কানাচে ছড়িয়ে থাকা দেশদ্রোহী ও বিশ্বাসঘাতকদের বীজ থেকে যেন চারা গজাতে না পারে সে ব্যবস্থাও করতে হবে।

ধানমন্ডির ৩২নং থেকে সকাল ৬ টা ১৫ মিনিটে সরাসরি সম্প্রচারিত হবে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পুষ্পস্তবক অর্পণ এবং স্বসস্ত্র বাহিনীর গার্ড অব অনার প্রদান অনুষ্ঠান। টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধিস্থল থেকে প্রধানমন্ত্রীর পুষ্পস্তবক অর্পণ অনুষ্ঠান সরাসরি সম্প্রচারিত হবে সকাল ১০ টায়।

শিশুতোষ অনুষ্ঠান ‘তুমি বাংলার ধ্রুবতারা’ প্রচারিত হবে দুপুর ১২ টা ১৫ মিনিটে। গান, কবিতা, পুঁথিপাঠে সাজানো এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেছে ৬৪ জেলার শিশু-কিশোররা। কবিতা পাঠের অনুষ্ঠান ‘তুমি ছিলে থাকবে চিরকাল’ প্রচারিত হবে দুপুর ১টা ০৫ মিনিটে।

ডকুড্রামা ‘হাসিনা— এ ডটারস টেল’ প্রচারিত হবে দুপুর সাড়ে ৩টায়। বিশেষ প্রামাণ্য অনুষ্ঠান প্রচারিত হবে বিকাল সাড়ে ৪ টায়। বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর প্রতিবাদ ও প্রতিরোধ প্রসঙ্গ নিয়ে আলোচনা অনুষ্ঠান প্রচারিত হবে বিকাল ৫টা ১০ মিনিটে।

প্রামাণ্য অনুষ্ঠান ‘ফেমে বাঁধা সেই মুখগুলো’ প্রচারিত হবে ৬টা ২০ মিনিটে। বিশেষ সংগীতানুষ্ঠান প্রচারিত হবে সন্দ্যা ৭টায়। রাত সাড়ে ১০ টায় প্রচারিত হবে বিশেষ আলোচনা অনুষ্ঠান। শোক দিবস প্রসঙ্গে বিশেষ প্রামাণ্য অনুষ্ঠান প্রচারিত হবে রাত ১১ টা ৫ মিনিটে।

এমআই/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।