আজ শিল্পকলায় ‘লালজমিন’

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ১১:৪৫ এএম, ১৫ আগস্ট ২০২২

আজ ১৫ আগস্ট জাতীয় শোক দিবসে শূন্যন রেপর্টরি থিয়েটার মঞ্চায়ন করবে মক্তিযুদ্ধের প্রেক্ষাপট নিয়ে দলের দর্শকনন্দিত প্রযোজনা ‘লালজমিন’ নাটকটি। বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটারে ৩০৫ তম মঞ্চায়ন হবে সন্ধ্যা ৭ টায়। নাটকটি রচনা করেছেন মান্নান হীরা, নির্দেশনা দিয়েছেন সুদীপ চক্রবর্তী, এতে একক অভিনয় করেছেন অভিনেত্রী মোমেনা চৌধুরী।

২০১১ সালের ১৯ মে নাটমন্ডলে ‘লালজমিন’ নাটকটি প্রথম মঞ্চায়ন হয়। সেই থেকে দেশের প্রত্যন্ত অঞ্চলে ও বিদেশের মাটিতে একর পর এক নাটকটির মঞ্চায়ন হয়ে আসছে। এবারে নাটকটির ৩০৫ তম মঞ্চায়ন হতে যাচ্ছে।

jagonews24

মোমেনা চৌধুরী বলেন, লালজমিনের ৩০৫ তম মঞ্চায়ন হতে যাচ্ছে ভাবতেই শিহরিত হচ্ছি। একজনমে একটি নাটক নিয়ে বাংলার ৬৪ জেলায় যাওয়া অসংখ্য মানুষের ভালবাসা পাওয়া এ আমাদের অনেক বড় প্রাপ্তি। ৩৮ বছরের থিয়েটার জীবনে নানা প্রতিকূল অনুকূল পরিস্থিতির মধ্য দিয়ে আমার আজকের এই অর্জন। তবে এই অর্জনের পিছনে অনেকের ভুমিকা রয়েছে। আজ বার বার মনে পড়ছে এই নাটকের রচয়িতা মান্নান হীরা ভাইয়ের কথা। লালজমিন নাটকে আমি একা অভিনয় করলেও এযাবৎ অনেকে পিছনে থেকে কাজ করে আমাকে সহযোগিতা করে আসছে।

‘লালজমিন’ নাটকটির গল্প মুক্তিযুদ্ধের একটি খণ্ড-চিত্রের বয়ান। মহান মুক্তিযুদ্ধে একজন কিশোরীর অংশগ্রহণ, গল্পের অগ্রগতির সঙ্গে সঙ্গে যুদ্ধের ভয়াবহতা, মেয়েটির ত্যাগ- সবশেষে স্বাধীনতা অর্জন দর্শকদের এক নতুন অভিজ্ঞতার সম্মুখে দাঁড় করিয়ে দেয় ‘লালজমিন’।

এমআই/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।