‘হাওয়া’ সিনেমার মামলা সমঝোতার ভিত্তিতে নিষ্পত্তির উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:০১ পিএম, ২৮ আগস্ট ২০২২
হাওয়া সিনেমার পোস্টার

নাট্য নির্মাতা অনন্য ইমন এবং হাওয়া সিনেমার পরিচালক মেজবাউর রহমান সুমনের বিরুদ্ধে করা মামলা সমঝোতার ভিত্তিতে নিষ্পত্তির উদ্যোগ নেওয়া হয়েছে। বন্যপ্রাণী সংরক্ষণ ও নিয়ন্ত্রণ আইনে মামলাটি করা হয়েছিল।

রোববার (২৮ আগস্ট) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য অফিসার দীপংকর বর।

এতে বলা হয়, বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইনের ধারা ৪৩ মোতাবেক মামলাটি আপসযোগ্য হওয়ায় ফৌজদারি কার্যবিধির ২৪৮ ধারা অনুযায়ী মুখ্য মহানগর হাকিম আদালতে মামলাটি প্রত্যাহারের আবেদন করা হয়েছে। আদালত মামলা প্রত্যাহারের বিষয়টি শুনেছেন এবং পরবর্তী তারিখে রায় ঘোষণার দিন ধার্য করেছেন।

এর আগে আইনের বিষয়ে অবগত না থাকার কথা উল্লেখ করে ‘হাওয়া’ সিনেমার পরিচালক মামলাটি প্রত্যাহারের আবেদন করেছিলেন। পরে উভয় পক্ষের সমঝোতার ভিত্তিতে মামলা প্রত্যাহারের সিদ্ধান্ত হয়।

এর আগে ‘হাওয়া’ সিনেমায় একটি পাখি খাঁচায় আটকে রাখার দৃশ্যায়ন করার অভিযোগে পরিচালকের বিরুদ্ধে মামলা করেছিল বন বিভাগের বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিট। মামলার বাদী হয়েছেন বন্যপ্রাণী পরিদর্শক নার্গিস সুলতানা।

মামলায় বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন-২০১২ এর ধারা ৩৮ (১-২), ৪১ ও ৪৬ লঙ্ঘন করার অভিযোগ আনা হয়েছে।

আইএইচআর/জেডএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।