আজ শিল্পকলায় ‘রাজনৈতিক হত্যা’

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০২:২০ পিএম, ২৯ নভেম্বর ২০২২

আজ (২৯ নভেম্বর) সন্ধ্যা সাড়ে ৬টায় উদীচী শিল্পীগোষ্ঠীর মঞ্চনাটক ‘রাজনৈতিক হত্যা’ দেখা যাবে বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে। প্রখ্যাত ফরাসী দার্শনিক জাঁ পল সার্ত্রে রচিত নাটকটি বাংলায় অনুবাদ করেছেন কলকাতার অর্পিতা ঘোষ। নাটকের নির্দেশক রতন দেব। রাজনৈতিক প্রেক্ষাপটকে কেন্দ্র করে গড়ে ওঠা নাটকটির দ্বাদশ প্রদর্শনী হবে আজ।

নাটকটির গল্পে দেখা যাবে, মধ্য ইউরোপের একটি কাল্পনিক দেশ ‘ইলিথিয়া’ কে কেন্দ্র করে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষ দিকে ইলিথিয়ার ক্ষমতায় থাকা ফ্যাসিস্ট সরকারের সঙ্গে সেদেশের জাতীয়তাবাদী শক্তি এবং কমিউনিস্ট পার্টির বিভিন্ন দ্বন্দ্ব-সংঘাত নিয়ে গল্পের প্রেক্ষাপট সাজানো হয়েছে। চিত্রিত হয়েছে কমিউনিস্ট পার্টির ভেতরকার বিভিন্ন সঙ্কটও।

ক্ষমতায় যাওয়া নিয়ে অন্তঃকোন্দলের মধ্যেই পার্টির অন্যতম প্রধান নেতাকে হত্যার সিদ্ধান্ত নেয় পার্টির অপর অংশ। যাকে হত্যার দায়িত্ব দেওয়া হয় তিনি তা করতে গিয়ে উল্টো ওই নেতার প্রতি শ্রদ্ধায় অনুরক্ত হয়ে পড়েন। শেষ পর্যন্ত হত্যাকাণ্ডটি সম্পন্ন করতে পারলেও তার পেছনে রাজনৈতিক ছাড়া ব্যক্তিগত কারণও জড়িয়ে যায়। হত্যার দায়ে দুবছর কারাদণ্ড শেষে বেরিয়ে পার্টির ওই তরুণকর্মী উপলব্ধি করে হত্যার শিকার হওয়া নেতার পথ ধরেই এগিয়ে চলেছে পার্টি।

আজ শিল্পকলায় ‘রাজনৈতিক হত্যা’

এমন বিভিন্ন জটিলতা, রাজনৈতিক হিসেব-নিকেশ আর অংকের মধ্য দিয়েই আবর্তিত হয়েছে ‘রাজনৈতিক হত্যা’ নাটকের গল্প। এ নাটকের গল্পের সঙ্গে বর্তমান রাজনৈতিক পরিস্থিতির যেমন মিল খুঁজে পাওয়া যাবে, তেমনি রাজনীতির বিভিন্ন জটিলতা ও পঙ্কিলতার সঙ্গেও পরিচিত হবেন দর্শকরা।

‘রাজনৈতিক হত্যা’ নাটকে অভিনয় করেছেন শারমিন আক্তার, মো. মাসুমুর রহমান, মনোহর চন্দ্র দাস, আরিফ নূর ইভা, আমিনুল ইসলাম তপন, মৌমিতা জান্নাত, মো. রিফাত হোসেন, মিশু ফারাজী, মো. আলমগীর হোসেন, নাজমুল আজাদ, বিজন রায়, রবিউল ইসলাম শশী, কংকন নাগ, মনোহর চন্দ্র দাশ, আল সামাদ আহমেদ রুবেলসহ আরও অনেকে। নাটকটির আলোকসজ্জা করেছেন ইসলাম। জানা গেছে, ‘রাজনৈতিক হত্যা’ নাটক শুরুর আগে বিকেল সাড়ে চারটা থেকে শিল্পকলা একাডেমি মিলনায়তনের টিকিট কাউন্টারে টিকিট পাওয়া যাবে।

এমআই/এমএমএফ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।