২ হাজার বছর আগেও ছিল সাইকেল!

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ০৩:৫৫ পিএম, ২৪ জুলাই ২০১৮

বর্তমানে বাইসাইকেল একটি ফ্যাশন। তবে কারো কারো জন্য প্রয়োজনীয় বাহনও বটে। চাহিদার সঙ্গে সঙ্গে বদলেছে এর ডিজাইন। যুক্ত হয়েছে ইলেক্ট্রিক সরঞ্জামও। আধুনিক যুগে বাইসাইকেল সবার পরিচিত এক বাহন। তবে অবাক হলেও সত্য যে, প্রায় ২ হাজার বছর আগেও ছিল বাইসাইকেল। কিন্তু কিভাবে? আসুন জেনে নেই-

ইদানীং সামাজিক যোগাযোগমাধ্যমে ২ হাজার বছরেরও বেশি পুরনো ভারতীয় মন্দিরে এক সাইকেল আরোহীর ভাস্কর্য নিয়ে ব্যাপক হইচই লক্ষ্য করা যাচ্ছে। তামিলনাড়ুর তিরুচিরপল্লির কাছে ওরাইয়ুরের শৈবতীর্থ পঞ্চবর্ণস্বামী মন্দিরের গায়ে এক সাইকেল আরোহীর ভাস্কর্য আবিষ্কার করেছেন প্রবীণ মোহন নামের এক প্রত্ন-সন্ধানী।

তিনি একটি ইউটিউব চ্যানেলে এ সংক্রান্ত ভিডিও পোস্ট করেন। তারপর থেকেই সংবাদমাধ্যমে ছড়িয়ে পড়ে বিষয়টি। সূত্র জানায়, মন্দিরের এক অন্ধকারাচ্ছন্ন কোণে ভাস্কর্যটি রয়েছে। প্রবীন মোহন জানান, বাইসাইকেল আবিষ্কার হয়েছে মাত্র ২শ’ বছর আগে। আর এ মন্দির নির্মিত হয়েছিল প্রাচীন চোল আমলে বা প্রায় ২ হাজার বছর আগে।

cycle-cover

যদি চেন ও প্যাডেলওয়ালা সাইকেল আবিষ্কৃত হয় ১৮৮৫ সাল নাগাদ। তাহলে ২ হাজার বছরের পুরনো এই মন্দিরের দেয়ালে এই চিত্র এসেছে কোথা থেকে? তবে কি ২ হাজার বছর আগে ভারতে বাইসাইকেল আবিষ্কৃত হয়েছিল? এ নিয়ে তর্ক-বিতর্ক এখন তুঙ্গে।

কালাইকোভান নামের এক চক্ষুচিকিৎসক ও শখের ইতিহাস-চর্চাকারী জানান, ১৯২০ সালে পঞ্চবর্ণস্বামী মন্দিরের সংস্কার করা হয়। এ সময়ে বেশকিছু ভেঙে যাওয়া চিত্রের জায়গায় নতুন চিত্র বসানো হয়। সম্ভবত এ সাইকেল আরোহীর ভাস্কর্য সে সময়েই বসানো হয়েছিল।

এসইউ/এমএস