ঘরে বসে তৈরি করুন দোলের রং

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ০৩:০৮ পিএম, ২১ মার্চ ২০১৯

সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব ‘হোলি উৎসব’। বাংলাদেশে উৎসবটি ‘দোলযাত্রা’, ‘দোল পূর্ণিমা’ হিসেবে পরিচিত। রাজধানীসহ সারাদেশে বিভিন্ন মন্দিরে পূজা, হোমযজ্ঞ, প্রসাদ বিতরণসহ বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করা হয়। পাশাপাশি রং ছিটানো ছাড়া দোল খেলা সম্ভব নয়! এ রং বাজার থেকে কিনে আনতে হয়। তবে ঘরে বসেও তৈরি করা যায় দোলের রং। আসুন জেনে নিন রং তৈরি করার নিয়ম-

দোলের রং তৈরি করার জন্য অ্যারারুট পাউডার ২০০ গ্রাম, হলুদ ১০০ গ্রাম, গাঁদা ফুলের নির্যাস ৫০ গ্রাম, কমলালেবুর খোসার গুঁড়ো ২০ গ্রাম, চন্দন বা মুসম্বির অ্যাসেন্সিয়াল অয়েল ২০ ফোঁটা, পলাশ ফুল ১০০ গ্রাম, একটি পাত্রে কয়েকটি বিট, পালং শাক বা ধনেপাতা এবং চালের গুঁড়া দরকার।

dol-in-(1)

এবার অন্যান্য উপাদানের সঙ্গে চন্দন বা মুসম্বির অ্যাসেন্সিয়াল অয়েল একটি বাটিতে মিশিয়ে নিন। বেশ কিছুক্ষণ মাখলেই পাবেন হলুদ রং। পলাশ ফুল অর্ধেক পানিভর্তি পাত্রে সারারাত ভিজিয়ে রাখুন। সকালেই বাটিভর্তি গেরুয়া রং পাবেন।

একটি পাত্রে কয়েকটি বিট নিয়ে অর্ধেক পানি ভরে নিন। স্বল্প আঁচে কিছুক্ষণ ফোটান। গোলাপি রং পাবেন। তাছাড়া গোলাপি রঙের আবির বানানোর জন্য বিটকে বেটে রোদে শুকিয়ে নিন। পরে বেসন এবং ময়দার সঙ্গে মিশিয়ে ভালো করে মেখে নিন। একই পদ্ধতিতে জবা ফুলের নির্যাস দিয়ে তৈরি করা যায় লাল রং।

dol-in-(2)

সবুজ রংয়ের জন্য পালং শাক বা ধনেপাতা থেঁতো করে নিন। চালের গুঁড়াতে কয়েক চামচ পানি মিশিয়ে ঘন মিশ্রণ বানিয়ে নিন। পরে মিশ্রণটি শুকিয়ে গুঁড়া করে নিন। এছাড়া চালের গুঁড়ার সঙ্গে পরিমাণমতো যে কোন রঙের ফুড কালার মিশিয়ে পছন্দের আবির তৈরি করতে পারেন।

এবার নেমে পড়ুন আনন্দযজ্ঞে। ঘরে তৈরি রং ছিটিয়ে উদযাপন করুন দোল পূর্ণিমা। রাঙিয়ে দিন বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজনের মুখ।

এসইউ/এমকেএইচ