সবচেয়ে বড় ডাইনোসরের পায়ের ছাপ উদ্ধার

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ০৪:০৮ পিএম, ০২ সেপ্টেম্বর ২০১৯

ডাইনোসর নিয়ে আমাদের আগ্রহের শেষ নেই। আছে অপার রহস্যও। তৈরি হয়েছে অনেক সিনেমা। গবেষণা চলছে বহু আগে থেকেই। উদ্ধার হচ্ছে নতুন তথ্য। সন্ধান মিলছে জীবাশ্মর। তবে এবার মিলল সবচেয়ে বড় ডাইনোসরের পায়ের ছাপ।

গবেষণা সূত্রে জানা যায়, গত কয়েক বছর আগে বিশ্বের সবচেয়ে বড় ডাইনোসরের পায়ের ছাপের সন্ধান পাওয়া গিয়েছিল। আর তা পাওয়া গিয়েছিল মঙ্গোলিয়ায়।

গোবি মরুভূমিতে পাওয়া গিয়েছিল ‘টাইটেনোসর’ নামের বিশাল আকারের ওই ডাইনোসরের পায়ের ছাপ। আর তা নিয়ে রীতিমত উচ্ছ্বসিত হয়ে পড়েন গবেষকরা।

গবেষকরা জানান, গোবি মরুভূমিতে টাইটেনোসেরের পায়ের ছাপ পৃথিবীতে ডাইনোসরদের বিচরণক্ষেত্র নিয়ে ধারণা আরও স্পষ্ট করল। পায়ের ছাপগুলো ৭ থেকে ৯ কোটি বছরের পুরনো বলে ধারণা করা হচ্ছে।

একেকটি পায়ের ছাপ ১০৬ সেন্টিমিটার দীর্ঘ ও ৭৭ সেন্টিমিটার চওড়া বলে জানিয়েছেন গবেষকরা। গত মাসেই মঙ্গোলিয়ার গোবি মরুভূমিতে ভূস্তরের নিচে ৯ কোটি বছরের পুরনো ডাইনোসরের বিশাল ফসিল পাওয়া যায়।

তার কাছেই সন্ধান মিলেছে পায়ের ছাপগুলোর। এখনো পর্যন্ত সন্ধান মেলা ডাইনোসরের মধ্যে আকারে সবচেয়ে বড় এই টাইটেনোসর। এদের দৈর্ঘ্য ছিল ৩০ মিটার, আর উচ্চতা ২০ মিটার।

আরও পড়ুন-
> ১৪ কোটি বছর আগের ৫শ টন ওজনের হাড় উদ্ধার!
> সমুদ্রের গভীরে ৪০০ বছর আগের মসলা
> কয়েকশ বছরেও অবিকৃত মৃতদেহ

এসইউ/জেআইএম