আইনস্টাইনের জিহ্বা বের করা ছবির রহস্য

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ০২:০৪ পিএম, ০৭ সেপ্টেম্বর ২০২১
ছবি- ডয়েচে ভেলে, স্টোরি পিক

বিশ্ব বিখ্যাত পদার্থবিদ অ্যালবার্ট আইনস্টাইনের নাম সবারই জানা। ইন্টারনেটের কল্যাণে অনেকেই হয়তো তার নানা ধরনের ছবি দেখে থাকবেন। নিশ্চয়ই আপনাদের চোখে পড়েছে তার একটি বিস্ময়কর ছবি।

যেখানে জিহ্বা বের করে আছেন আইনস্টাইন। তার এই শিশুসুলভ ছবিটি আসলে কীসের ইঙ্গিত দিচ্ছে, কেনই বা এমন ভঙ্গিমায় ছবি তুলেছেন তিনি? তা হয়তো অনেকেরই জানা নেই।

জানলে অবাক হবেন, প্রায় ৭০ বছর আগে তোলা হয়েছিল আইনস্টাইনের এ ছবি। পরে প্রকাশ্যে আসতেই ছবিটি বিখ্যাত হয়ে যায়। চলুন তবে জেনে নেওয়া যাক আইনস্টাইনের বিস্ময়কর এই ছবির পেছনের ঘটনা-

১৮৭৯ সালের ৪ মার্চ জার্মানির উলমা শহরে জন্মগ্রহণ করেন আইনস্টাইন। ১৯৫১ সালে আমেরিকায় বসবাস শুরু করেন আইনস্টাইন। তিনি নিউ জার্সির প্রিন্সটনে ইনস্টিটিউট ফর অ্যাডভান্সড স্টাডিতে গবেষণা করতেন তখন।

সেদিন ছিল আইনস্টাইনের ৭২ বছরের জন্মদিন। সেই উপলক্ষে ওই গবেষণা কেন্দ্রের সহকর্মীরা অনুষ্ঠানের আয়োজন করেন। সেই অনুষ্ঠানে আইনস্টাইনের যোগ দেওয়ার খবর ছড়িয়ে পড়তেই গবেষণা কেন্দ্রের বাইরে ভিড় জমাতে শুরু করে পাপারাৎজিরা।

jagonews24

গবেষণাকেন্দ্রের বাইরে জন্মদিনের ওই মুহূর্তটি ক্যামেরাবন্দি করতে তারা সবাই সেখানে উপস্থিত ছিলেন। তবে সংবাদমাধ্যম কিংবা ক্যামেরার ঝলকানি কখনও পছন্দ করতেন না আইনস্টাইন। পাপারাৎজিদের এড়িয়ে সেদিন কোনোমতে গাড়িতে উঠে বসলেও ক্যামেরার ঝলকানি এড়াতে পারেননি।

মজার বিষয় হলো, আইনস্টাইন সেদিন ইনস্টিটিউটের তৎকালীন অধিকর্তা ফ্রাঙ্ক আয়দেলট ও তার স্ত্রী মেরির মধ্যে প্রায় লুকিয়েই বসেছিলেন। তবুও পাপারাৎজিদের ক্যামেরার ঝলক ও প্রশ্নে বিরক্ত হয়ে ওঠেন আইনস্টাইন। হঠাৎ এক ফটোগ্রাফার হাসি মুখে ছবি তোলার জন্য অনুরোধ জানান আইনস্টাইনকে।

সেদিন বিরক্ত হয়ে আইনস্টাইন হাসির বদলে জিভ বের করে অদ্ভুত ভঙ্গিমা করেন। মুহূর্তেই ছবিটি ক্যাপচার করেন আর্থার স্যাস। পরবর্তীতে এটিই বিশ্বব্যাপী একটি আইকনিক ছবিতে পরিণত হয়। যদিও এ ছবির জন্য ফটোগ্রাফার প্রশংসায় ভেসেছিলেন। তবে এতে তার কোনো কৃতিত্ব ছিল না।

jagonews24

কারণ আইনস্টাইনই ছবিটিকে জনপ্রিয় করে তুলেছিলেন। ছবিটি তার এতটাই পছন্দ হয়েছিল যে তার একাধিক কপি ওই ফটোগ্রাফারের কাছ থেকে নিয়েছিলেন। তারপর গাড়িতে তার দু’পাশে বসে থাকা দু’জনকে কেটে বাদ দিয়ে কপিগুলো দেন ফটোগ্রাফার।

এরপর ছবির কপিগুলো আইনস্টাইন তার পরিচিত বৃত্তে পাঠাতে শুরু করেন। ছবিতে ক্যাপশন ছিল, ‘বেরিয়ে থাকা জিভই আমার রাজনৈতিক ধারণার প্রতিবিম্ব।’ এরপরই ছবিটি ব্যাপক জনপ্রিয়তা পায়।

২০০৯ সালে আইনস্টাইনের স্বাক্ষর করা আসল ছবিটি নিলামে বিক্রি হয়। দাম উঠেছিল প্রায় ৫৫ লাখ টাকা। শুধু জিভ বের করা ছবি নয় আইনস্টাইনের আরও বেশ কিছু বিষয় বিশ্ববাসীকে রীতিমতো বিস্মিত করে।

jagonews24

যেমন- প্রতিদিন ১০ ঘণ্টা ঘুমাতেন তিনি। সবচেয়ে তাজ্জব বিষয় হলো, ঘুমের মধ্যেই কঠিন সমস্যার সমাধান করে ফেলতেন আইনস্টাইন।

আবার তিনি কখনও মোজা পরতেন না। তিনি বিশ্বাস করতেন, যা আরামদায়ক সেটাই পরা উচিত। এমনকি আইনস্টাইন মস্তিষ্কের সঙ্গে হাত আর চোখের সমন্বয় ঘটাতে প্রতিদিন ঘণ্টার পর ঘণ্টা ভায়োলিন বাজাতেন।

আইনস্টাইনের মতে, এতে কর্টিসল হরমোনের মাত্রা কমে যায়। ফলে মন ফুরফুরে ও দুশ্চিন্তামুক্ত থাকা যায়।

সূত্র: স্টোরি পিক

জেএমএস/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]