যেভাবে এলো ‘বিশ্ব তোয়ালে দিবস’

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ১২:২৩ পিএম, ২৫ মে ২০২২

বছরের প্রায় প্রতিদিনই বিশ্বের কোথাও না কোথাও পালিত হচ্ছে বিভিন্ন দিবস। এসব কোনোটি জাতীয়, কোনোটি আবার দেশ ও জাতির গন্ডি পেরিয়ে বিশ্বের সব মানুষের পালনীয়। বিশেষ কাউকে স্মরণ করতে পালন করা হয় এসব দিবস।

গুরুগম্ভীর দিবসের পাশাপাশি কিছু মজার দিবসও যুক্ত হয়েছে বিভিন্ন সময়। যেমন আজকের দিনটির কথাই ধরুন না। আজ ২৫ মে সারাবিশ্বে পালিত হচ্ছে তোয়ালে দিবস।

প্রতি বছর মে মাসের এইদিনে উদযাপিত এই দিবসটি। যা লেখক ডগলাস অ্যাডামসের স্মরণে উদযাপিত হয়। তিনি ছিলেন একজন ইংরেজ লেখক, চিত্রনাট্যকার, প্রবন্ধকার, কৌতুকপূর্ণ কাহিনি-রচয়িতা, ব্যঙ্গরচয়িতা এবং নাট্যকার।

jagonews24

দ্য হিটচিকার'স গাইড টু দ্য গ্যালাক্সি বইটি লেখার জন্য তিনি বিশেষ পরিচিতি লাভ করেন। এই বইয়ে তোয়ালের গুরুত্ব লেখা থেকেই এই দিবসের উৎপত্তি। তাই লেখকের ভক্তরা এদিনে একটি তোয়ালে বহন করে লেখকের প্রতি শ্রদ্ধা প্রকাশ করে থাকেন। এ দিনটি প্রথম পালন করা হয় ২০০১ সালে, ডগলাস অ্যাডামসের মৃত্যুর ২ সপ্তাহ পরে।

ডগলাস অ্যাডামস তার রম্য বৈজ্ঞানিক কল্পকাহিনি দ্য হিচহাইকারস গাইড টু গ্যালাক্সি বইয়ের তৃতীয় অধ্যায়ে একজন মহাকাশ ভ্রমণকারীর জন্য তোয়ালের গুরুত্ব তুলে ধরেন।

তার বইয়ের মতে একজন নক্ষত্রে ভ্রমণকারীর জন্য তোয়ালে সবথেকে দরকারি বস্তু, আংশিকভাবে এর অনেক ব্যবহার থাকার কারণে, তবে সাইকোলোজিকাল গুরুত্ব আরো বেশি, যে ভ্রমণকারী মহাকাশে হাজার রকমের বাধাবিপত্তির মধ্যেও তার তোয়ালেটা জায়গামত রাখতে পারে তাকে সবাই গুরুত্ব দিয়ে দেখে।

jagonews24

লেখকের মৃত্যুর পরে তার ভক্ত ক্রিস ক্যাম্পবেল ও তার বন্ধুরা ডব্লিউডব্লিউডব্লিউ ডট টাওয়ালডে ডট কম ওয়েবসাইটটি নিবন্ধন করেন। খুব দ্রুত তোয়ালে দিবসের ধারণাটি সাফল্য পায় এবং ভক্তরা তোয়ালেসহ ছবি পাঠাতে থাকে। তার তারপর থেকেই এখন পর্যন্ত ব্যবহার হয়ে আসছে এই দিনটি।

সূত্র: ডেস অব দ্য ইয়ার

কেএসকে/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]