ডায়ানা অ্যাওয়ার্ড পেলেন ফায়েজ বেলাল

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ০২:৪৯ পিএম, ০২ জুলাই ২০২২

সামাজিক কাজে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে এ বছর ব্রিটিশ রাজপরিবার থেকে সম্মানজনক ডায়ানা অ্যাওয়ার্ড পেয়েছেন বাংলাদেশের তরুণ উদ্যোক্তা ফায়েজ বেলাল। ১ জুলাই রাত ৮টায় এক অনুষ্ঠানে এ পুরস্কার ঘোষণা করা হয়।

ফায়েজ বেলালের প্রতিষ্ঠিত বিওয়াইএসের মাধ্যমে মানসম্পন্ন শিক্ষা, ক্লাইমেট অ্যাকশন, নারী-পুরুষের সমতাসহ বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকার জন্য এ স্বীকৃতি দেওয়া হয়।

জানা যায়, অভয়, গার্লস সামিট, স্বপ্নজয়, সম্পর্কে ভালো থাকুক দেশ, শী ইস দ্য ফার্স্ট, আমি থেকে আমরা, ইয়ুথ ফেস্ট, বরিশাল নুকসহ বিভিন্ন প্রকল্পের মাধ্যমে সামাজিক সমস্যা সমাধান করে আসছে তার এ সংগঠন।

গত ৮ বছরে বিওয়াইএসের নানা কার্যক্রমের অংশ হয়েছেন প্রায় ১০ লাখ মানুষ। বর্তমানে বরিশাল, ঢাকা এবং রংপুর বিভাগের প্রায় ১২টি জেলায় কার্যক্রম পরিচালিত হচ্ছে।

এ প্রসঙ্গে ফায়েজ বেলাল বলেন, ‘বরিশালের তরুণদের হাত ধরে শুরু হওয়া ছোট্ট সংগঠনটি আজ দক্ষিণাঞ্চলের সর্ববৃহৎ তরুণ সংগঠন হিসেবে কাজ করে যাচ্ছে। আমরা প্রায় দশ লাখ মানুষের কাছে পৌঁছে গেছি। এ সম্মনানা বিওয়াইএসকে শুধু স্বীকৃতি দেয়নি, দিয়েছে মর্যাদাও।’

২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা সামনে রেখে ২ মিলিয়ন নারী এবং কিশোরীর কর্মসংস্থান সৃষ্টি এবং তাদের অধিকার রক্ষায় ভূমিকা রাখতে কাজ করে যাচ্ছে এ সংগঠন।

যুক্তরাজ্যের সাবেক প্রিন্সেস ডায়ানার নামে তার ছেলে প্রিন্স হ্যারি ও প্রিন্স উইলিয়াম ব্রিটিশ রাজপরিবারের পক্ষে এ পুরস্কার প্রবর্তন করেন।

পুরস্কারটিকে ৯ থেকে ২৫ বছর বয়সী সামাজিক উদ্যোক্তাদের জন্য সবচেয়ে মর্যাদাকর হিসেবে বিবেচনা করা হয়।

এসইউ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]mail.com