যে ৫ কাজে মানুষের সঙ্গে মিল রয়েছে কুকুরের

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ০৬:২৭ পিএম, ০৫ অক্টোবর ২০১৯

কুকুর প্রভুভক্ত প্রাণী। এছাড়াও কুকুরের বেশকিছু আচরণে মানুষের ছাপ রয়েছে। অর্থাৎ কিছু বিষয়ে মানুষের যেমন অনুভূতি হয়; ঠিক তেমনি কুকুরেরও একই অনুভূতি হয়। বিশেষ করে ৫টি কাজে কুকুর ও মানুষের অনুভূতি একই। এমনটাই বলছে গবেষণা। আসুন জেনে নেই বিষয়গুলো সম্পর্কে-

কুকুরও স্বপ্ন দেখে: কুকুর ঘুমন্ত অবস্থায় একেবারে মানুষের মতো স্বপ্ন দেখে। ঘুমের ঘোরে হঠাৎ করে কেঁপে ওঠে, পা টানটান করে, গোঁ-গোঁ শব্দ করে, নানা মুখভঙ্গি করে। এসবই স্বপ্ন দেখার উপসর্গ। ঘুমন্ত অবস্থায় কুকুর তার মনিবের সঙ্গে সময় কাটানোর অভিজ্ঞতা নিয়ে স্বপ্ন দেখে।

dog-in-(1)

চুল পাকে: যে কোন দুশ্চিন্তা, ভয়, অজানা আতঙ্ক থেকে কুকুরের চুলও পাতলা হয়ে যায়, সাদা হয়ে যায়। সাধারণত কুকুরের পাকা চুল দেখা যায় নাকে-মুখে। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে পাকা চুলের পরিমাণ বাড়তে থাকে। তবে সেটা স্বাভাবিক।

খুবই মনোযোগী: আপনি কুকুরের প্রতি মনোযোগী হলে সেটা খুব বেশি প্রকাশ করে। ফলে যখনই কুকুরের দিকে তাকাবেন, তখন আপনাকে নানা মুখভঙ্গি করে বোঝাতে হবে, আপনি কুকুরটির প্রতি কতটা মনোযোগী। আর সেটা যদি বুঝতে পারে, সে সময় জিভ বের করা, ঘেউ ঘেউ করা বেড়ে যায়।

dog-in-(1)

সময় সচেতন: কুকুর সময় সম্পর্কে অত্যন্ত সচেতন। আপনি কখন কুকুরটিকে পার্কে নিয়ে যাবেন, হাঁটাতে নিয়ে যাবেন, গলা থেকে চেন খুলবেন- সে সময় সম্পর্কে কুকুরের সম্যক ধারণা রয়েছে। কুকুর আগে যা ট্রেনিং পায়, সে অনুযায়ী ভবিষ্যৎ সম্পর্কে সময়ের একটি ধারণা তৈরি করে।

ভয়ের গন্ধ: কুকুর ভয়ের গন্ধ টের পায়। যখন টের পায়, তখন বেশ চাপ অনুভব করে। কুকুর শুধু আবেগ বা ভয় নয়, স্নায়ুচাপ-দুশ্চিন্তার গন্ধও পায়। মানুষের নড়াচড়া, অঙ্গভঙ্গি, দাঁড়ানো দেখেও বুঝতে পারে মনের অনেক অনুভূতি।

এসইউ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]