মাসের বেতনে খরচ চালানোর সহজ উপায়

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ০৪:৩৩ পিএম, ৩০ মে ২০২০

চাকরি নতুন বা পুরোনো হোক। বেতনও মন্দ নয়। তবুও মাস শেষে কেমন টানাটানির সংসার। খালি হয়ে যাচ্ছে হাত। মাস শেষে অনেক পরিকল্পনা বাদ দিতে হয় নানা অজুহাতে। কারণ সংসারের যাবতীয় খরচের পর পকেট ফাঁকা হয়ে যায়। কিছুতেই কুলিয়ে ওঠা যাচ্ছে না।

বিশেষজ্ঞরা বলেছেন, লাখ টাকা উপার্জন করেও এ সমস্যা দূর করা যাবে না। তার আগে নিজের ভুলটি খুঁজে বের করতে হবে। আসলে সমস্যা টাকার অঙ্কে নয়, পরিকল্পনার দক্ষতায়। তাহলে জেনে নেই এ সমস্যা থেকে মুক্তি পাওয়ার উপায় সম্পর্কে-

লক্ষ্য স্থির: শুরুতেই একটি লক্ষ্য স্থির করা উচিত। নিজের টাকা নিজে খরচ করলেও পাশাপাশি একটি অর্থনৈতিক লক্ষ্য থাকা জরুরি। বেহিসেবি হলে তো সমস্যা কাটবে না।

জরুরি ফান্ড: সঞ্চয় ও ব্যয়ের পাশাপাশি একটি জরুরি ফান্ড রাখুন। হঠাৎ প্রয়োজন হলে সেখান থেকে খরচ করতে পারবেন। কিন্তু কাজটি করেন না বেশিরভাগ মানুষ।

ইন্স্যুরেন্স করা: শুরুতেই যদি দু’একটা ইন্স্যুরেন্স করা যায়, তাহলে পরবর্তীতে আর সমস্যায় পড়তে হয় না। যদিও বিষয়টি নিয়ে অনেকেই ভাবেন না।

অবসরের জন্য: কাজ তো সারাজীবন থাকবে না। শরীরও কুলিয়ে উঠতে পারবে না বয়সের ভারে। তাই শুরু থেকেই ভবিষ্যতের কথা ভাবুন। কেননা বুড়ো বয়সের জন্য অর্থ খুবই জরুরি।

হিসাব রাখুন: ঋণ নেওয়ার আগে শোধ করার সক্ষমতা নিয়ে ভাবুন। তেমনি কেনাকাটায় ক্রেডিট কার্ড ব্যবহার করলে সময়মতো শোধ করার মানসিকতা রাখুন।

পরিকল্পনা করুন: আনন্দ-বিনোদনের বাজেট মাসের শুরুতেই আলাদা করে রাখুন। প্রতিদিনের খরচে হাত দেবেন না। আবার জরুরি ফান্ডও নষ্ট করবেন না। প্রয়োজনে আগেই পরিকল্পনা করুন।

বিলাসিতা নয়: সাধ্যমত চলুন। বাইরে খাওয়ার পরিকল্পনা বাদ দিয়ে ঘরেই আয়োজন করুন মাসের শেষ সপ্তাহে। বিলাসিতার জন্য সিএনজি বা ক্যাব নেওয়ার চেয়ে বাস, ট্রেন, লঞ্চে ভরসা রাখুন।

এসইউ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]