মানুষের গোঁফ দিয়ে তৈরি বিশ্বের প্রথম স্যুট

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ০২:৩২ পিএম, ১৯ নভেম্বর ২০২১

মানুষের চুল দিয়ে পরচুলা তৈরি করা হয়, এ বিষয়টি সবারই জানা। তবে কখনো কি শুনেছেন গোঁফ দিয়ে তৈরি স্যুটের কথা? অবিশ্বাস্য হলেও সত্যিই যে, মানুষের গোঁফ দিয়ে তৈরি বিশ্বের প্রথম স্যুট তৈরি করে বিশ্বকে চমকে দিয়েছেন অস্ট্রেলিয়ান ম্যান’স পোশাক ব্র্যান্ড ‘পলিটিক্স’। ভিজ্যুয়াল শিল্পী পামেলা ক্লিম্যান-পাসি এই ব্র্যান্ডের সঙ্গে যৌথভাবে কাজ করেছেন।

‘মুভেম্বর’ অনুষ্ঠানের লক্ষ্যে এমনই ব্যাতিক্রমধর্মী স্যুট তৈরি করা হয়েছে। মুভেম্বর হলো- প্রস্টেট ক্যানসার, টেস্টিকুলার ক্যানসার, আত্মহত্যাসহ পুরুষদের স্বাস্থ্য সচেতনতামূলক আন্তর্জাতিক এক বার্ষিক অনুষ্ঠান। মুভেম্বর ফাউন্ডেশন কর্তৃক এই সচেতনতামূলক অনুষ্ঠান আয়োজিত হয় প্রতিবছর।

এ বছর জনপ্রিয় পুরুষের পোশাক ব্র্যান্ড ‘পলিটিক্স’ ব্যতিক্রম কিছু করা উপলক্ষ্যে মানুষের গোঁফ দিয়ে তৈরি করা একটি পরিধানযোগ্য স্যুট প্রদর্শন করেছে। যা দেখে অনেকেই নাক সিঁটকাচ্ছেন!

পুরুষের গোঁফ দিয়ে তৈরি এই স্যুটটি ডিজাইন করেছেন মেলবোর্নের ভিজ্যুয়াল শিল্পী পামেলা ক্লিম্যান-পাসি। তিনি এই প্রকল্পে জড়িত হন শুধু একটি কারণেই। আর তা হলো, পামেলার স্বামী প্রস্টেট ও কোলোরেক্টাল ক্যানসারে মারা যান ২০১৬ সালে। কেমোথেরাপির কারণে তার স্বামীর সব চুল, দাড়ি ও গোঁফ হারিয়েছিলেন। সেগুলো সংগ্রহ করেন পামেলা।

পরবর্তীতে পামেলা তার স্বামীর সব গোঁফ এমনকি চুলগুলো রিসাইক্লিংয়ের ব্যবস্থা করেন। তিনি সিদ্ধান্ত নেন, এসব চুল ও গোঁফ অন্যান্য কাজেও লাগানো সম্ভব। তাই তিনি বিভিন্ন সেলুন থেকে চুল, দাড়ি ও গোঁফ সংগ্রহ করেন ও তা পুনর্ব্যবহার করার সিদ্ধান্ত নেন।

jagonews24

অন্যদেরকেও পামেলা তার এই প্রকল্পের বিষয়ে জানান। অনেকেই তার এই কর্মকাণ্ডে আগ্রহ প্রকাশ করেন। তখনই তার মাথায় গোঁফ দিয়ে স্যুট তৈরির ব্যাতিক্রমধর্মী এই চিন্তা আসে।

এই স্যুটের ফ্যাব্রিক তৈরি করা হয়েছে তুলো দিয়ে। এর উপর পাতলা কাপড়ের উপর বসানো হয়েছে গোঁফ। শরীরে লাগলে যেন না চুলকায় এজন্যই তুলোর ব্যবহার করা হয়েছে। এই স্যুট নিয়ে অনেকেই সমালোচনা করছেন। তবে তাদেরকে মুখের উপার জবাবও দিচ্ছেন পামেলা।

তিনি বলেন, ‘আপনার মাথায় যখন চুল থাকে বা মুখে দাড়ি-গোঁফ থাকে তখন সেটি সৌন্দের্যের প্রতীক। আর যখন সেটি ফেলে দিচ্ছেন তখন তা হয়ে যায় ঘৃণ্য জিনিস। তবে ঘৃণা নয়, আমি এগুলো রিসাইক্লিংয়ের মাধ্যমে বিভিন্ন কাজে লাগাতে উৎসুক।’

তবে এই গোঁফ দিয়ে তৈরি স্যুট বাণিজ্যিকভাবে জনপ্রিয় হবে না বলে মত সবার। কেউ কি এমন মানুষের চুলের তৈরি স্যুট পরতে চাইবে? তবে জানলে অবাক হবেন, কুকুরের লোম দিয়ে তৈরি পোশাক, জুতা, ব্যাগসহ যাবতীয় জিনিস কিন্তু কমবেশি অনেকেই ব্যবহার করেন!

সূত্র: অডিটি সেন্ট্রাল

জেএমএস/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]