গিজার পিরামিডের সমান ক্যাচ লুফে নিলেন তিনি

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ০৫:২৩ পিএম, ১৭ জানুয়ারি ২০২২

সবচেয়ে উঁচু ক্যাচ লুফে নিয়ে বিশ্বরেকর্ড করেছেন শ্রীলঙ্কার বাসিন্দা টিমোথি শ্যানন জেবাসেলার। ১১৯.৮৬ মিটার (৩৯৩ ফুট ৩ ইঞ্চি) উচ্চতা থেকে থিমোথি সফলভাবে ক্রিকেট বলটি ক্যাচ ধরতে পেরেছেন। যা এখন পর্যন্ত সবচেয়ে উঁচু ক্যাচ।

ক্রিকেট মাঠে উঁচু ক্যাচ লুফে নেওয়ার রেকর্ড আছে অনেক খেলোয়াড়ের। তবে তা বিশ্বরেকর্ডের মেইলফলক ছুঁতে পারেনি। টিমোথির এই রেকর্ড কিন্তু ক্রিকেট মাঠের বাইরে। এজন্য তিনি ব্যবহার করেছিলেন ড্রোন। স্থানীয় এক ক্রিকেট মাঠে ড্রোনের সাহায্য নেন টিমোথি শ্যানন।

আকাশে উড়তে থাকা ড্রোন থেকে বলটি ফেলে দেওয়ার পর ভীষণ গতিতে নেমে আসা বলটি মাঠে দাঁড়িয়ে লুফে নেন। এর আগে রেকর্ডটি ছিল যুক্তরাজ্যের ক্রিস্টান বাউমগার্টনারের দখলে। ২০১৯ সালে ১১৪ মিটার উচ্চতা থেকে ক্যাচ নেন বাউমগার্টনার।

jagonews24

তবে প্রথমবারেই সফল হননি টিমোথি শ্যানন। প্রথমবার ২০১৯ সালে চেষ্টা করেছিলেন। সেসময় হাতের আঙ্গুল ভেঙে কিছুদিন হাসপাতালেও ছিলেন। তবে চেষ্টা থামাননি। ২০২১ সালের ১৯ নভেম্বর রেকর্ডটি করেই ফেলেন।

আপাতদৃষ্টিতে দেখলে তিনি প্রায় গিজার পিরামিডের সমান ক্যাচ ধরতে সক্ষম হয়েছেন। মিশরের গিজার পিরামিডের উচ্চতার ১০ ভাগের ৯ ভাগ উচুঁ থেকে ক্যাচটি নিয়েছেন টিমোথি।

টিমোথির জন্ম শ্রীলঙ্কায়। শৈশবেই বাবাকে হারিয়ে বড় হয়েছেন মায়ের কাছে। অনেক আগে থেকেই অস্ট্রেলিয়ায় বসবাসের স্বপ্ন ছিল তার। এ নিয়ে হাসিঠাট্টাও সহ্য করতে হয়। কিন্তু স্বপ্ন ঠিকই পূরণ করেছেন তিনি।

অবশেষে ২০১৮ সালে একদিন নিজের জমানো সব টাকা দিয়ে অস্ট্রেলিয়াগামী বিমানের টিকিট কাটেন টিমোথি। ফিরতি টিকিট কাটার অর্থও ছিল না তার কাছে। অস্ট্রেলিয়ায় পৌঁছে সৌভাগ্যক্রমে চাকরি পেয়ে যাওয়ার পর আর পেছন ফিরে তাকাতে হয়নি তাকে।

সপ্রতি গিনেস ওয়ার্ল্ড কর্তৃপক্ষ টিমোথির ক্যাচকে বিশ্বের সবচেয়ে উঁচু ক্যাচ বলে স্বীকৃতি দিয়েছে। বিশ্বের সব আজব জিনিসের রেকর্ডের স্বীকৃতি দেয় গিনেস ওয়ার্ল্ড। সেই তালিকায় যুক্ত হলো টিমোথি শ্যানন জেবাসেলারও।

সূত্র: গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস

কেএসকে/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]