দীনেশ দাস ও নিক জোনাসের জন্ম

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ০৮:৩৭ এএম, ১৬ সেপ্টেম্বর ২০২২

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

১৬ সেপ্টেম্বর ২০২২, শুক্রবার। ০১ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

ঘটনা
১৮১২- মস্কো শহরে এক অগ্নিকাণ্ডে এক দিনে প্রায় তিন-চতুর্থাংশ শহর পুড়ে গিয়েছিল।
১৯২০- ওয়াল স্ট্রিটে জেপি বিল্ডিংয়ের সামনে শক্তিশালী বোমা বিস্ফোরণে ৩৮ জন নিহত এবং প্রায় ৪০০ জন আহত।
১৯৪০- মার্কিন যুক্তরাষ্ট্র ২১ থেকে ৩৫ বছর বয়স্ক পুরুষদের সেনাবাহিনীতে যোগদান বাধ্যতামূলক করা হয়।
১৯৫৩- যুক্তরাষ্ট্রের রক্সি থিয়েটারে বিশ্বের প্রথম সিনেমাস্কোপ চলচ্চিত্র ‘দ্য রোব’ প্রদর্শিত।
১৯৫৫- আন্তর্জাতিক কপিরাইট কনভেনশন চালু হয়।
১৯৮৭- বিশ্বের ২৭টি দেশ ভূ-পৃষ্ঠের বায়ু মন্ডলকে রক্ষা করার জন্য ক্লোরোফ্লোরো কার্বন গ্যাস ব্যবহারে বিধিনিষেধ প্রয়োগে চুক্তিবদ্ধ হয়।

জন্ম
১৮৫৩- নোবেলজয়ী জার্মান জীবরসায়নবিদ আলব্রেখট কসেল।
১৮৯৩- বিজ্ঞান গবেষক ও সাহিত্যিক গিরিজাপতি ভট্টাচার্য।
১৯১৩- কবি দীনেশ দাস। আদিগঙ্গার তীরে আলিপুরের চেতলা অঞ্চলে মামাবাড়িতে জন্ম। সপ্তম শ্রেণিতে পড়ার সময় মাত্র ১২ বছর বয়সে ছড়া লিখতে শুরু করেন। নবম শ্রেণিতে পড়ার সময় ভারতের স্বাধীনতা আন্দোলনে জড়িয়ে পড়েন। প্রথম কবিতা ‘শ্রাবণে’ দেশ পত্রিকায় প্রকাশিত হয় ১৯৩৪ সালে। বিভিন্ন জায়গায় চাকরি করেছেন। এর মাঝে চালিয়ে গেছেন লেখালেখি। দৈনিক কৃষক ও মাতৃভূমি কাগজে কিছুদিন কাজ করেন। চলচ্চিত্রে গীতিকার ও সহ পরিচালকের কাজেও যুক্ত ছিলেন। ১৯৬১ সালে তিনি আর্থারাইটিস রোগে আক্রান্ত হন। ১৯৮৫ সালের ১৩ মার্চ মারা যান। নজরুল পুরস্কার, রবীন্দ্র পুরস্কার পান।
১৯৫৬- আমেরিকান জাদুকর ও অভিনেতা ডেভিড কপারফিল্ড।
১৯৯২- আমেরিকান গায়ক, গীতিকার ও গিটারবাদক নিক জোনাস। মার্কিন যুক্তরাষ্ট্রের টেক্সাস রাজ্যের ডেলাস শহরে জন্ম। মাত্র সাত বছর বয়স থেকেই নাট্যমঞ্চে অভিনয় করা শুরু করেন, এবং ২০০২ সালে তিনি তার আত্বপ্রকাশকারী একক অ্যালবাম প্রকাশ করেন। ২০০৪ সালে তিনি তার নিজেস্ব নামের শিরোনামিক তার প্রথম আত্বপ্রকাশকারী অ্যালবাম প্রকাশ করেন। জোনাস তার বড় ভাইদেরকে নিয়ে একটি ব্যান্ড গঠন করেন, ব্যান্ডটির সদস্য ছিলেন জো এবং কেভিন, এবং যেটি জোনাস ব্রাদার্স নামে পরিচিত ছিল। ২০০৯ থেকে ২০১০ পযন্ত জোনাস এবং তার ভাইয়েরা ডিজনি চ্যানেল-এর ধারাবাহিক জোনাস-এ অভিনয় করেন। তিনি কাজ করেছেন ওয়ার্ল্ড ডিজনি, কলাম্বিয়া, হলিউড, আইল্যান্ড, সেইফহাউজ, রিপাব্লিকসহ বিভিন্ন সংস্থার সঙ্গে। ২০১৮ সালে ভারতীয় হিন্দি চলচ্চিত্রের একজন চলচ্চিত্র অভিনেত্রী,সাবেক মিস ওয়ার্ল্ড প্রিয়াঙ্কা চোপড়াকে বিয়ে করেন।

মৃত্যু
১৭৩৬- জার্মানির পদার্থ ও গণিতবিদ গাব্রিয়েল ফারেনহাইট।
১৯৩১- ভারতের স্বাধীনতা আন্দোলনকারী,সূর্য সেনের বিপ্লবী দলের সদস্য তারকেশ্বর সেনগুপ্ত।
১৯৩১- ব্রিটিশবিরোধী আন্দোলনের শহীদ বিপ্লবী সন্তোষ কুমার মিত্র।
১৯৩২- নোবেলজয়ী ইংরেজ চিকিৎসক স্যার রোনাল্ড রস।
২০০৭- ‘হুইল অব টাইম’ সিরিজ বইয়ের লেখক রবার্ট জর্ডান।

দিবস
বিশ্ব ওজোন স্তর রক্ষা দিবস

কেএসকে/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।