নারী ও শিশুদের জন্য বিশেষায়িত হাসপাতাল স্থাপনে আগ্রহী জাপান


প্রকাশিত: ১১:৪০ পিএম, ০৮ জানুয়ারি ২০১৭
নারী ও শিশুদের জন্য বিশেষায়িত হাসপাতাল স্থাপনে আগ্রহী জাপান

নারী ও শিশুদের জন্য ঢাকায় একটি বিশেষায়িত হাসপাতাল স্থাপনে আগ্রহ দেখিয়েছে জাপান। জাপানের লিংক স্টাফ কোম্পানি লিমিটেডের এক প্রতিনিধিদল রোববার রাজধানীর সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিমের সঙ্গে সাক্ষাৎ করতে এসে এ আগ্রহের কথা জানান।

জাপান সরকার ও জাপানী একটি হাসপাতালের সহায়তায় ঢাকায় এ হাসপাতাল স্থাপন করা হবে বলে জানান প্রতিনিধিদল। লিংক স্টাফ-এর প্রেসিডেন্ট ইয়াসুয়াকি সুগিতা চার সদস্য বিশিষ্ট প্রতিনিধি দলের নেতৃত্ব দেন।

সাক্ষাতকালে স্বাস্থ্যমন্ত্রী বলেন, বাংলাদেশের স্বাস্থ্যখাতের অগ্রগতি সারাবিশ্বে প্রশংসা অর্জন করছে। দেশীয় উদ্যোক্তার পাশাপাশি বিভিন্ন দেশের উদ্যোক্তারাও বাংলাদেশে আসছে স্বাস্থ্য স্থাপনা নির্মাণের আগ্রহ নিয়ে।

তিনি বলেন, দেশের ইতিহাসে সর্বোচ্চ বিনিয়োগ বান্ধব পরিবেশ এখন বিরাজ করছে বাংলাদেশে। সরকারও বেসরকারি উদ্যোগকে সব সময় স্বাগত জানায়।  

পরে স্বাস্থ্যমন্ত্রীর সভাপতিত্বে মন্ত্রণালয়ের সভাকক্ষে দেশের সরকারি হাসপাতালগুলোতে পরিচ্ছন্নতা কার্যক্রম, বর্জ্য ব্যবস্থাপনা, যন্ত্রপাতি রক্ষণাবেক্ষণে বেসরকারি সংস্থা নিয়োগ সংক্রান্ত এক সভা অনুষ্ঠিত হয়। এসময় মালয়েশিয়ার একটি বেসরকারি সংস্থা এই কার্যক্রম প্রক্রিয়ার প্রস্তাবনা সম্পর্কে একটি পাওয়ার পয়েন্ট উপস্থাপন করে।

বিভিন্ন দেশি ও বিদেশি সংস্থা দেশের সরকারি হাসপাতালগুলোতে পরিচ্ছন ও বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রমসহ কয়েকটি ক্ষেত্রে আউটসোসিং-এর মাধ্যমে কাজ করার আগ্রহ দেখিয়েছে।

সবকয়টি প্রস্তাবনা পরীক্ষা-নিরীক্ষা করে শিগগিরই একটি চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছানোর বিষয়ে সভায় সিদ্ধান্ত নেয়া হয়।  

এমইউ/জেএইচ