বিএসএমএমইউয়ে সর্বাধুনিক ওটি কমপ্লেক্স চালু


প্রকাশিত: ০১:১১ পিএম, ১৪ মার্চ ২০১৭
বিএসএমএমইউয়ে সর্বাধুনিক ওটি কমপ্লেক্স চালু

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) সর্বাধুনিক মডিউলার অপারেশন থিয়েটার (ওটি) কমপ্লেক্সের উদ্বোধন করা হয়েছে।  

মঙ্গলবার সকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান প্রধান অতিথি হিসেবে কেবিন ব্লকের ১১ তলায় নিউরোসার্জারি, জেনারেল সার্জারি, ইউরোলজি ও নাক, কান ও গলা বিভাগের অপারেশন কক্ষ এবং রিকোভারি কক্ষ সম্বলিত এ মডিউলার ওটি কমপ্লেক্সের উদ্বোধন করেন।

অ্যানেসথেশিয়া, অ্যানালজেশিয়া অ্যান্ড ইনটেনসিভ কেয়ার মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. দেবব্রত বনিকের সভাপতিত্বে এবং নিউরো সার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেনের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন, বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ, সার্জারি অনুষদের ডিন অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া, পরিচালক (পরিকল্পনা) অধ্যাপক ডা. আবু নাসার রিজভী প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান বলেন, দেশের সর্বাধুনিক মডিউলার ওটি কমপ্লেক্স চালুর মধ্য দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সেন্টার অফ এক্সিলেন্স কার্যক্রম আরও একধাপ এগিয়ে গেলো।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সহযোগিতার কারণে এসব বাস্তবায়ন করা সম্ভব হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, ইতোমধ্যে সাধারণ জরুরি বিভাগের অবকাঠামোগত কার্যক্রম সম্পন্ন হয়েছে। এক হাজার শয্যাবিশিষ্ট সুপার স্পেশালাইজড হাসপাতালের কনস্ট্রাকশন কাজ জুলাই মাসে শুরু হবে। সি ব্লকের পুরানো আইসিইউয়ের সংস্কারকাজ সম্পন্ন হওয়ার পথে রয়েছে বলেও তিনি জানান।

উপ উপাচার্য (প্রশাসন) ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, আন্তর্জাতিক মানের বিশেষায়িত মডিউলার ওটি কমপ্লেক্স চালু হওয়ার মধ্য দিয়ে রোগীদের জন্য সেবা কার্যক্রম আরও বৃদ্ধি পেলো। এখানে লিভার, কিডনি ট্রান্সপ্ল্যান্টের মতো জটিল অপারেশন করা সম্ভব হবে।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, উপ উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এবিএম আব্দুল হান্নান, প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল মো. আব্দুল্লাহ আল হারুন, পরিচালক (পরিদর্শন) অধ্যাপক ডা. একেএম সালেক, পরিচালক ও গ্রন্থাগারিক অধ্যাপক ডা. মো. মনিরুজ্জামান খান।

এমইউ/এসআর/এআরএস/পিআর