ইউনানী-হারবাল-হোমিও আন্তর্জাতিক সম্মেলন শুরু ১৩ জানুয়ারি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:৫৯ পিএম, ১০ জানুয়ারি ২০১৮ | আপডেট: ০৩:৫৭ পিএম, ১০ জানুয়ারি ২০১৮

ঢাকায় প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে ট্র্যাডিশনাল মেডিসিন, ইউনানী, আয়ূর্বেদ, হারবাল ও হোমিওপ্যাথি বিষয়ে আন্তর্জাতিক সম্মেলন।

আগামী ১৩ থেকে ১৫ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সিনেট ভবনে এ সম্মেলন অনুষ্ঠিত হবে। ঢাবির ফার্মেসি অনুষদ এই সম্মেলনের আয়োজন করছে।

এতে বিশ্বের মোট ৩২টি দেশের ৫০ জন, ভারতের ১০০ জন এবং বাংলাদেশের ৬৫০ জনসহ মোট ৮০০ জন শিক্ষাবিদ গবেষক, শিক্ষার্থী, নিয়ন্ত্রণকারী সংস্থা ও প্রস্তুতকারক প্রতিষ্ঠানের প্রতিনিধি অংশ নেবেন। সম্মেলন প্রতিদিন সকাল ৯টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত চলবে।

বুধবার রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে এ বিষয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। ঢাবির ফার্মেসি বিভাগ এ সংবাদ সম্মেলনের আয়োজন করে।

সংবাদ সম্মেলনে ফার্মেসি বিভাগের চেয়ারম্যান এবং সম্মেলনের সাংগঠনিক কমিটির সদস্য সচিব অধ্যাপক সীতেশ চন্দ্র বাছার আন্তর্জাতিক এ সম্মেলনের বিভিন্ন দিক তুলে ধরেন।

তিনি বলেন, ‘নানা কারণে বাংলাদেশের গ্রামে-গঞ্জে বসবাসকারী শতকরা ৭৫ ভাগ নিম্নবিত্ত মানুষ প্রাথমিক চিকিৎসায় গুণগত মান সম্পন্ন ইউনানী, আয়ূর্বেদ, হার্বাল ও হোমিওপ্যাথি ওষুধের ব্যবহার নিশ্চিত করা যাচ্ছে না। মানসম্পন্ন এই ট্র্যাডিশনাল মেডিসিন উৎপাদন ও বাজারজাত করে চীন ও ভারত তাদের অভ্যন্তরীণ চাহিদা পূরণ করার পর বিদেশে রফতানি করছে।’

তিনি আরও বলেন, ‘যদিও হাতেগোনা কয়েকটি বাংলাদেশি প্রতিষ্ঠান মান সম্পন্ন ট্র্যাডিশনার মেডিসিন উৎপাদন ও বাজারজাত করছে, কিন্তু আমরা আজও অভীষ্ট লক্ষ্যে পৌঁছাতে পারিনি। গুণগত মানসম্পন্ন ইউনানী, আয়ূর্বেদ, হারবাল ও হোমিওপ্যাথি ওষুধ উৎপাদন করে দেশের মানুষের চাহিদা পূরণের পর চীন ও ভারতের মতো আমাদের পক্ষেও বিদেশে রফতানি করা সম্ভব।’

সীতেশ চন্দ্র বলেন, এ জন্য এ সংক্রান্ত শিক্ষা ব্যবস্থা ও গবেষণার উন্নতির পাশাপাশি সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও নিয়ন্ত্রণকারী সংস্থা আরও শক্তিশালী ও আধুনিকায়ন করা প্রয়োজন।

আগামী ১৩ জানুয়ারি বিকেল ৩ টায় বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান এ সম্মেলন উদ্বোধন করবেন। উদ্বোধনী অনুষ্ঠানে ঢাবি উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান, বাংলাদেশে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত হর্ষবর্ধণ শ্রিংলা উপস্থিত থাকবেন।

সংবাদ সম্মেলনে ঢাবির ফার্মাসিউটিক্যাল ক্যামিস্ট্রি বিভাগের অধ্যাপক ও সম্মেলনের সাংগঠনিক কমিটির চেয়ারম্যান মো. আব্দুর রশীদসহ অন্যান্য শিক্ষকরা উপস্থিত ছিলেন।

আরএমএম/এমএমজেড/আরআইপি/এমএস

আপনার মতামত লিখুন :