আইএসএন পুরস্কার পেলেন অধ্যাপক হারুন রশিদ

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৩:০৫ পিএম, ১৩ জানুয়ারি ২০১৮
আইএসএন পুরস্কার পেলেন অধ্যাপক হারুন রশিদ

বাংলাদেশে কিডনি রোগীদের চিকিৎসা প্রদান, কিডনি সংযোজন ও ডায়ালাইসিস সম্প্রসারণ, রোগ প্রতিরোধে গবেষণা ও প্রয়োজনীয় প্রশিক্ষণ গ্রহণসহ নানা বিষয়ে নেতৃত্ব দেয়ার স্বীকৃতি হিসেবে ‘আইএসএন পাইওনিয়ার অ্যাওয়ার্ড ২০১৭’ পেলেন কিডনি ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি অধ্যাপক ডা. হারুন আর রশিদ।

সরাসরি বাংলাদেশে এসে আজ (১৩ জানুয়ারি) আনুষ্ঠানিকভাবে তার হাতে এ পুরস্কার তুলে দেন আইএসএনের সাবেক প্রেসিডেন্ট ও অনুষ্ঠান সমন্বয়ক জন ফিহালি।

ইন্টারন্যাশনাল সোসাইটি অব নেফ্রোলজি (আইএসএন), কিডনি ফাউন্ডেশন ও বাংলাদেশ রেনাল অ্যাসোসিয়েশনের যৌথ আয়োজনে মিরপুরস্থ কিডনি ফাউন্ডেশন মিলনায়তনে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। বিশেষ অতিথি ছিলেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক আবুল কালাম আজাদ ও সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মো. জিল্লার রহমান।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ রেনাল অ্যাসোসিয়েশনের সভাপতি অধ্যাপক মো. রফিকুল আলম, মহাসচিব ডা. মো. নজরুল ইসলাম, কিডনি ফাউন্ডেশনের সহ-সভাপতি অধ্যাপক ডা. এম এ ওয়াহাব, মহাসচিব অধ্যাপক ডা. এম. মুহিবুর রহমান, ব্যবস্থাপনা পরিচালক টিনি ফেরদৌস রশিদ প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, মিরপুরে গড়ে ওঠা আধুনিকমানের কিডনি ফাউন্ডেশন হাসপাতাল ও রিসার্চ ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা সভাপতি অধ্যাপক হারুন আর রশিদ আমাদের গৌরব। তিনি অনেক সীমাবদ্ধতা সত্ত্বেও বাংলাদেশের কিডনি রোগীদের চিকিৎসায় যে ভূমিকা রেখে চলেছেন তা তুলনাহীন।

উল্লেখ্য, উন্নয়নশীল দেশে কিডনি রোগ প্রতিরোধ ও চিকিৎসায় অগ্রণী ভূমিকার জন্য প্রতিবছর সম্মানসূচক ‘আইএসএন পাইওনিয়ার অ্যাওয়ার্ড’ প্রদান করে বিশ্বের ১৫২টি দেশের কিডনি রোগবিষয়ক চিকিৎসকদের অলাভজনক শীর্ষ সংস্থা ইন্টারন্যাশনাল সোসাইটি অব নেফ্রোলজি (আইএসএন)।

এমইউ/বিএ/এমএস