দাবি আদায়ে অনশনে সিএইচসিপিরা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:১৮ পিএম, ০৩ ফেব্রুয়ারি ২০১৮

কমিউনিটি ক্লিনিকে কর্মরত কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডারদের (সিএইচসিপি) চাকরি রাজস্বকরণের দাবিতে আমরণ অনশন কর্মসূচি চলছে। শনিবার জাতীয় প্রেস ক্লাবের সামনে সিএইচসিপি’র দাবি আদায় বাস্তবায়ন কমিটির উদ্যোগে তৃতীয় দিনের মতো অনশন কর্মসূচি পালন করছেন তারা।

গত ২৭ জানুয়ারি থেকে কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডাররা (সিএইচসিপি) প্রতিটি ক্লিনিকে চাকরি জাতীয়করণের দাবিতে অবস্থান কর্মসূচি পালন শুরু করে। গত ১ ফেব্রুয়ারি থেকে আমরণ অনশন পালন করছেন তারা।

অনশনে অংশ নেয়া সিএইচসিপিরা বলেন, সারা দেশে বর্তমানে ১৩ হাজার ৪৪২টি ক্লিনিক চালু আছে। আমরা সপ্তাহে ছয় দিন প্রতিটি ক্লিনিকে দৈনিক ৩০ থেকে ৪০ জন মানুষকে স্বাস্থ্যসেবা দিয়ে থাকি। সেই হিসেবে দৈনিক পাঁচ লাখের বেশি গ্রামীণ মানুষ এসব ক্লিনিকে প্রাথমিক স্বাস্থ্যসেবা পেয়ে থেকে। আমাদের অবস্থান কর্মসূচির কারণে এখন পাঁচ লাখের বেশি গ্রামীণ মানুষ এ সেবা থেকে বঞ্চিত হচ্ছে।

তারা বলেন, গত ২০, ২১ ও ২২ জানুয়ারি বিভিন্ন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আমাদের ১৪ হাজার কর্মচারীর চাকরি রাজস্ব খাতে অন্তর্ভুক্তির দাবিতে কর্মবিরতি পালন শুরু হয়। প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি দিই। ২৩ ও ২৪ জানুয়ারি অবস্থান ধর্মঘট পালন করি। এরপর গত ২৭ থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থান নিই। ৩১ জানুয়ারি আমাদের দাবি না মেনে আগের মতো মৌখিক আশ্বাস দেয়ায় ১ ফেব্রুয়ারি থেকে আমরণ অনশন কর্মসূচির পালন করে আসছি। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা আমরণ অনশন কর্মসূচি চালিয়ে যাব বলেও ঘোষণা দেন তারা।

সংগঠনের সদস্য সচিব নঈম উদ্দিনের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন সিএইচসিপির দাবি আদায় বাস্তবায়ন কমিটির আহ্বায়ক মো. শহিদুল ইসলাম, কর্মসূচির প্রধান উপদেষ্টা কামাল হোসাইন সরকার প্রমুখ।

এএস/ওআর/আরআইপি

আপনার মতামত লিখুন :