প্রতি বছর একটি করে নতুন জেলা যুক্ত হচ্ছে!

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৭:৩৫ পিএম, ১০ জুলাই ২০১৮

দেশের ভূখন্ডে প্রতি বছর একটি করে নতুন জেলা যুক্ত হচ্ছে! এ তথ্যটি শোনার পর কেউ হয়তো বিশ্বাস করবেন না, প্রশ্ন তুলবেন এ আবার কেমন করে হয়।

আগামীকাল বিশ্ব জনসংখ্যা দিবস। এ দিবসের তাৎপর্য তুলে ধরতে আজ রাজধানীর কারওয়ান বাজারে পরিবার পরিকল্পনা অধিদফতরের কেন্দ্রীয় কার্যালয়ে এক ব্রিফিংয়ের আয়োজন করা হয়।

ব্রিফিংয়ে নতুন জেলা যুক্ত হওয়া প্রসঙ্গে যৌক্তিকতা তুলে ধরে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক বলেন, বাংলাদেশে প্রতি বছর ২০-২৫ লাখ নতুন জনসংখ্যা যুক্ত হচ্ছে। এ পরিমাণ জনসংখ্যা একটি জেলার জনসংখ্যার সমান। ফলে অন্যান্য জেলার মতো প্রতিটি জেলায় ১০০টি হাইস্কুল, ৪০০টি প্রাথমিক স্কুল ও কয়েকশ ছোট-বড় হাসপাতাল ও স্বাস্থ্যসেবা কেন্দ্রসহ বিভিন্ন সুযোগ-সুবিধার প্রয়োজন হয়।

তিনি বলেন, ২০১৪ সালের পরিসংখ্যান অনুসারে একজন নারী প্রজননকালীন বয়সে ২ দশমিক ৩টি সন্তান প্রসব করেন। তবে সর্বশেষ বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর হিসাবে তা কমে ২ দশমিক ১-এ নেমে এসেছে। প্রতি বছর জনসংখ্যা বৃদ্ধির হার ১ দশমিক ৩ ভাগ।

জাহিদ মালিক বলেন, বর্তমানে বাংলাদেশে জনসংখ্যা বৃদ্ধির হার সহনীয় মাত্রায় আছে। দেশের জনসংখ্যা মাইনাসে যাক তা চান না। তবে এখন যে অবস্থায় রয়েছে কিংবা তার চেয়ে একটু কম নারী প্রতি দুইজন সন্তান জন্মদানের হার ধরে রাখা গেলে দেশ আরও এগিয়ে যাবে।

এমইউ/জেএইচ/এমএস

আপনার মতামত লিখুন :