ডেন্টালে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

মনিরুজ্জামান উজ্জ্বল
মনিরুজ্জামান উজ্জ্বল মনিরুজ্জামান উজ্জ্বল , বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৬:৫৪ পিএম, ১০ নভেম্বর ২০১৮

>> ৭ হাজার ৬৭৯ জন উত্তীর্ণ
>> ভর্তি শুরু ১৫ নভেম্বর
>> ৪ ফেব্রুয়ারি ক্লাস শুরু

দেশের সরকারি-বেসরকারি ডেন্টাল কলেজ ও ইউনিটে ব্যাচেলর অব ডেন্টাল সার্জন (বিডিএস) কোর্সে প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার ফল আজ (শনিবার) প্রকাশ করা হয়েছে। ভর্তি পরীক্ষায় ন্যূনতম ৪০ নম্বর পাস মার্ক পেয়েছেন ৭ হাজার ৬৭৯ জন।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ বিকেল সোয়া ৫টায় ফলাফল প্রকাশের এ তথ্য নিশ্চিত করেন।
www.dghs.gov.bd এই ওয়েবসাইটে ফলাফল জানা যাবে।

অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ জানান, গতকাল শুক্রবার রাজধানীর তিনটি কেন্দ্রের চারটি ভেন্যুতে সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত ভর্তি পরীক্ষা হয়। এতে অংশ অংশ নেন ১৪ হাজার ২০০জন। যদিও আবেদন করেছিলেন মোট ১৬ হাজার ৪৪০ জন। পাস করাদের মধ্যে ৩১ দশমিক ৭৫ ভাগ ছেলে এবং ৩৮ দশমিক ২৫ ভাগ মেয়ে।

স্বাস্থ্য অধিফতর সূত্রে জানা গেছে, মোট ৯টি সরকারি ডেন্টাল কলেজ/ইউনিটে ৫৩২টি ও ১৮টি বেসরকারি ডেন্টাল কলেজ/ইউনিটে এক হাজার ৪০৫টি আসন রয়েছে। প্রকাশিত ফলাফলের ভিত্তিতে জাতীয় মেধাতালিকার ক্রমানুসারে প্রথমে একটি ডেন্টাল কলেজ ও আটটি সরকারি ডেন্টাল ইউনিটে ৫৩২জনকে ভর্তি করা হবে। পরবর্তীদের বেসরকারিতে ভর্তি করা হবে।

বিভিন্ন কোটায় প্রাপ্ত সর্বোচ্চ ও সর্বনিম্ন নম্বর

১০০ নম্বরের ভর্তি পরীক্ষায় সাধারণ কোটায় সর্বোচ্চ প্রাপ্ত নম্বর ৭৭দশমিক ২৫ এবং সর্বনিম্ন ৬২ দশমিক ৫। মুক্তিযোদ্ধা কোটায় সর্বোচ্চ ৭১ দশমিক ২৫ ও সর্বনিম্ন ৬১ দশমিক ৭৫ এবং উপজাতি কোটায় সর্বোচ্চ ৫৫ দশমিক ১৫ ও সর্বনিম্ন ৪১ দশমিক নম্বর।

১৫ নভেম্বর থেকে ভর্তি শুরু

স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (চিকিৎসা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন) অধ্যাপক ডা. মো. আবদুর রশীদ জানান, মেধাতালিকার ভিত্তিতে আগামী ১৫ নভেম্বর থেকে সরকারি ডেন্টাল কলেজে ভর্তি শুরু হবে। চলবে ২৪ নভেম্বর পর্যন্ত। সুযোগপ্রাপ্ত শিক্ষার্থীরা প্রয়োজনীয় কাগজপত্রসহ সংশ্লিষ্ট কলেজে যোগাযোগ করবেন। পরীক্ষার ফলাফল পুনঃপরীক্ষা করতে চাইলে ১৫ নভেম্বর থেকে টেলিটক মোবাইল ফোনে ফি জমা দিয়ে আবেদন করতে হবে। আগামী বছরের ৪ ফেব্রুয়ারি থেকে ক্লাস শুরু হবে। বিস্তারিত স্বাস্থ্য অধিদফতরের ওয়েবসাইটে জানা যাবে।

এমইউ/জেডএ/পিআর

আপনার মতামত লিখুন :