চতুর্থ আন্তর্জাতিক জনগণের স্বাস্থ্য সম্মেলন উদ্বোধন

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৯:১০ পিএম, ১৬ নভেম্বর ২০১৮
ফাইল ছবি

রাজধানীর উপকণ্ঠে ব্র্যাক-সিডিএম, খাগান, সাভারে আজ (শুক্রবার) সকালে চতুর্থ আন্তর্জাতিক জনগণের স্বাস্থ্য সম্মেলন-২০১৮ এর উদ্বোধন অনুষ্ঠিত হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ব্র্যাক-এর প্রতিষ্ঠাতা এবং সম্মেলন জাতীয় কমিটির চেয়ারপারসন স্যার ফজলে হাসান আবেদ। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হার্ট ফাউন্ডেশন-এর চেয়ারম্যান ও জাতীয় অধ্যাপক ব্রি (অব.) আব্দুল মালিক।

বক্তব্য উপস্থাপন করেন অধ্যাপক ফ্রান বাউম, ফ্লাইন্ডারস বিশ্ববিদ্যালয়, অস্ট্রেলিয়া ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. হোসেন জিল্লুর রহমান। সম্মেলনে স্বাগত বক্তব্য রাখেন জাকির হোসেন, চেয়ারপারসন, পিএইচএম- বাংলাদেশ।

সম্মেলনে বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রায় ৭০০ বিদেশিসহ বাংলাদেশ থেকে স্বাস্থ্য সেবাদানকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিরা, নাগরিক সমাজের প্রতিনিধিরা, চিকিৎসকরাসহ প্রায় ১,৫০০ প্রতিনিধি এই সম্মেলনে অংশগ্রহণ করছেন।

জনগণের প্রাথমিক স্বাস্থ্যসেবায় কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জনে প্রতিবন্ধকতাগুলো মোকাবেলায় এই সম্মেলনের মাধ্যমে নতুন দিকনির্দেশনা ও কৌশল প্রণয়নের বিষয়ে আশাবাদ ব্যক্ত করেন বক্তারা।

উদ্বোধনী অনুষ্ঠানের পরপরই অনুষ্ঠিত প্লেনারি অধিবেশনে সভাপতিত্ব করেন ব্রিজিত লায়ড, গ্লোবাল কো-অর্ডিনেটর, পিএইচএম। মূল বক্তব্য উপস্থাপন করেন ড. ইডোরাডো এসপিনোযা, স্বাস্থ্য উপমন্ত্রী, এল সালভাডর। আলোচক হিসেবে বক্তব্য রাখেন অধ্যাপক ডেভিড স্যান্ডারস, উয়েস্টার্ন কেপ বিশ্ববিদ্যালয়, দক্ষিণ আফ্রিকা এবং চায়রা বোডিনি অধ্যাপক বোলোনিয়া বিশ্ববিদ্যালয়, ইটালী।

সম্মেলনের প্রথম দিনে উদ্বোধনী এবং উদ্বোধনী প্লেনারি অধিবেশন ছাড়াও উন্নয়ন এবং স্বাস্থ্য ব্যবস্থার রাজনৈতিক ও অর্থনৈতিক প্রেক্ষিত, স্বাস্থ্য ব্যবস্থার বৈশ্বিক কাঠামো, এসডিজি: চলতি অন্যায্য ব্যবস্থা আর কত?, বাণিজ্য ও স্বাস্থ্য ব্যবস্থা এবং দখলদারিত্ব, সামরিক হস্তক্ষেপ এবং শরণার্থী সমস্যা ইত্যাদি ইস্যুতে প্লেনারি অধিবেশন অনুষ্ঠিত হয়।

এমইউ/জেএইচ/পিআর

আপনার মতামত লিখুন :