বঙ্গবন্ধুর জন্মদিনে ৭ হাজার রোগীকে বিনামূল্যে চিকিৎসাসেবা

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৫:১০ পিএম, ১৭ মার্চ ২০১৯

জাতির পিতা বঙ্গবন্ধুর ৯৯তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস-২০১৯ উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ছয় হাজার ৮০০ রোগীকে বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসাসেবা প্রদান, স্বেছায় রক্তদান ও আলোচনাসভাসহ নানা কর্মসূচি পালন করা হয়েছে।

কর্মসূচির মধ্যে ছিল সকাল ৭টা ৩০ মিনিটে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, সকাল ৮টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে জাতির জনকের ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ, সকাল ৯টায় বহির্বিভাগে বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসাসেবার উদ্বোধন, সকাল ১০টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বি-ব্লকের বঙ্গবন্ধুর ম্যুরালের সামনে ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের উদ্যোগে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি ও কেক কাটা এবং বাদ জোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতার প্রতিকৃতিতে ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধুর ম্যুরালে বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়ার নেতৃত্বে বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, শিক্ষক, শিক্ষার্থী, চিকিৎসক, কর্মকর্তা, নার্স, মেডিকেল টেকনোলজিস্ট ও কর্মচারী পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। বঙ্গবন্ধুর ম্যুরালে স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ), বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির পক্ষ থেকেও পুষ্পস্তবক অর্পণ করা হয়।

জাতীয় গুরুত্বপূর্ণ এ দিবসটি উপলক্ষে রোববার সকাল ৯টায় বহির্বিভাগে বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসাসেবার শুভ উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া।

এ সময় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি ও সার্জারি অনুষদের ডিন অধ্যাপক ডা. জুলফিকার রহমান খান, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এ বি এম আব্দুল হান্নান, প্রক্টর অধ্যাপক ডা. সৈয়দ মোজাফফর আহমেদ, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক সহযোগী অধ্যাপক ডা. জিল্লুর রহমান ভূঁইয়া, নবনিযুক্ত পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল এ কে মাহবুবুল হকসহ বিভাগীয় চেয়ারম্যানবৃন্দ, শিক্ষক ও বিশেষজ্ঞ চিকিৎসকবৃন্দসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞ চিকিৎসকবৃন্দ বহির্বিভাগে সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত বিনামূল্যে ছয় হাজার ৮০০ জন রোগীকে বিশেষজ্ঞ চিকিৎসাসেবা প্রদান করেন। এরমধ্যে রয়েছে- মেডিসিন ও শিশু অনুষদে ৩৩০০ জন রোগী, সার্জারি অনুষদে ২৯০০ রোগী এবং এবং ডেন্টাল অনুষদে ৬০০ জন রোগী।

এছাড়া ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের উদ্যোগে প্রায় অর্ধশত মানুষের ব্লাড গ্রুপ নির্ণয় করা হয়। এ বছর বিনামূল্যে পরীক্ষা-নিরীক্ষাও প্রদান করা হয়। বেসিক সায়েন্স ও প্যারাক্লিনিক্যাল সায়েন্স অনুষদভুক্ত বিভাগসমূহ এবং সার্জারি অনুষদের রেডিওলজি অ্যান্ড ইমেজিং বিভাগের উদ্যোগে রোগীদের বিনামূল্যে পরীক্ষা-নিরীক্ষার ব্যবস্থা করা হয়। বিনামূল্যে ২৫১ জন রোগীকে আল্ট্রাসাউন্ড, ১৮৫ জন রোগীকে এক্সরে সেবা এবং ২৯৮৩ জনকে প্যাথলজি সুবিধা প্রদান করা হয়।

এমইউ/বিএ/পিআর

আপনার মতামত লিখুন :