ঝুঁকিপূর্ণ হাসপাতালের তালিকা হচ্ছে

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৬:১৮ পিএম, ২০ জুলাই ২০১৯

মানসম্মমানসম্মত স্বাস্থ্যসেবা নিশ্চিত করার লক্ষ্যে রাজধানীসহ সারা দেশে ঝুঁকিপূর্ণ সরকারি হাসপাতালের তালিকা তৈরির সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। স্বাস্থ্যসেবা বিভাগের অতিরিক্ত সচিবের (নার্সিং অ্যান্ড মিডওয়াইফারি) নেতৃত্বে পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।

কমিটিকে আগামী তিন মাসের মধ্যে তালিকাসহ প্রতিবেদন দাখিলের নির্দেশনা দেয়া হয়েছে। সম্প্রতি স্বাস্থ্যসেবা বিভাগের সহকারী সচিব মো. রফিকুল ইসলাম স্বাক্ষরিত চিঠিতে এ নির্দেশনা দেয়া হয়।

চিঠিতে বলা হয়, স্বাস্থ্য প্রকৌশল অধিদফতর ও গণপূর্ত অধিদফতরের সহযোগিতায় সারা দেশে স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানের হাসপাতালে ঝুঁকিপূর্ণ ও মেরামতযোগ্য ভবনে নির্ভরযোগ্য বাস্তবভিত্তিক একটি তালিকা প্রস্তুতে সংশ্লিষ্ট সবাইকে সর্বাত্মক প্রচেষ্টা গ্রহণ করতে বিষয়গুলো বিবেচনায় রেখে বিভাগীয় জেলা-উপজেলা পর্যায়ে সংযুক্ত ছক অনুযায়ী অগ্রাধিকারভিত্তিক তালিকা প্রণয়নে তথ্য সংগ্রহের অনুরোধ জানানো হয়।

তথ্য সংগ্রহে সেবা প্রতিষ্ঠানের হাসপাতালে ঝুঁকিপূর্ণ মেরামতযোগ্য ও ভার্টিক্যাল সম্প্রসারণযোগ্য ভবন সরেজমিন পরিদর্শন করে অগ্রাধিকারভিত্তিক তালিকা প্রণয়ন, ভবন ও প্রতিষ্ঠানের ঝুঁকি বিষয়ে স্বাস্থ্য প্রকৌশল অধিদফতর ও গণপূর্ত অধিদফতরের প্রত্যয়নপত্র তালিকার সঙ্গে দাখিল ও ইতোমধ্যে নির্মিত কিন্তু হস্তান্তরের অপেক্ষায় থাকা স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান হাসপাতালসমূহ চালুর লক্ষ্যে প্রয়োজনীয় সরঞ্জামাদি প্রস্তাব পাঠাতে অনুরোধ জানানো হয়।

বিভাগীয় পরিচালক বিভাগীয় শহরের স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানের হাসপাতালে অগ্রাধিকারভিত্তিক তালিকা প্রেরণ নিশ্চিত করবেন বলে নির্দেশে বলা হয়।

এমআরএম/জেআইএম

আপনার মতামত লিখুন :