বিএসএমএমইউতে বিনামূল্যে চিকিৎসা পেল ৩৫২৩ জন

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০২:৪৩ পিএম, ১৫ আগস্ট ২০১৯

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাৎবার্ষিকী ও জাতীয় শোক দিবস-২০১৯ উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) বহির্বিভাগে সাড়ে তিন হাজারেরও বেশি রোগীকে বিনামূল্যে চিকিৎসাসেবা প্রদান করা হয়েছে। বৃহস্পতিবার (১৫ আগস্ট) সকাল ৯টা থেকে দুুপুর দেড়টা পর্যন্ত বিশেষজ্ঞ চিকিৎসকরা এ চিকিৎসাসেবা প্রদান করেন।

জাতীয় শোক দিবস উপলক্ষে রোগীদের এক্সরে, ইসিজি, রক্ত পরীক্ষাসহ রুটিন পরীক্ষা-নিরীক্ষাও বিনামূল্যে করা হয়। এর আগে সকাল ৯টায় বহির্বিভাগে বিএসএমএমইউ-এর অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া এ মহতী সেবা কার্যক্রমের উদ্বোধন করেন।

৩ হাজার ৫২৩ জন রোগীকে বিনামূল্যে চিকিৎসাসেবা প্রদান করা হয়। তাদের মধ্যে মেডিসিন অনুষদ ও শিশু অনুষদে ১৯১২ জন, সার্জারি অনুষদে ১৪০৫ জন এবং দন্ত অনুষদে ২০৬ জন রোগীকে এ সেবা প্রদান করা হয়।

BSMMU

বিনামূল্যে পরীক্ষা-নিরীক্ষা কার্যক্রমে বায়োকেমিস্ট্রি বিভাগ, ল্যাবরেটরি মেডিসিন বিভাগ, ভাইরোলজি বিভাগ, মাইক্রোবায়োলজি অ্যান্ড ইমিউনোলজি বিভাগ, রেডিওলজি অ্যান্ড ইমেজিং বিভাগ, কার্ডিওলজি বিভাগ, ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের সংশ্লিষ্ট সকলে অংশগ্রহণ করেন।

তাদের মধ্যে ইনভেস্টিগেশনে ৫৩ জন অধ্যাপক, ৪৯ জন সহযোগী অধ্যাপক, ২৪ জন সহকারী অধ্যাপক, ১১ জন কনসালটেন্ট, ১২৫ জন মেডিক্যাল অফিসার ও রেসিডেন্ট চিকিৎসক, ৫৫ জন নার্স, ৫ জন টেকনোলজিস্ট, রোগীদের পরীক্ষা-নিরীক্ষা সংক্রান্ত ৫টি বিভাগের ১০০ জনসহ সর্বমোট ৫০০ জনবল অংশগ্রহণ করেন।

এছাড়া জাতীয় শোক দিবসে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে সকালে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ, জাতীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন, বনানী কবরস্থানে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব, বঙ্গবন্ধুর জ্যেষ্ঠপুত্র শেখ কামালের কবর এবং ১৫ আগস্ট শাহাদাৎবরণকারী বঙ্গবন্ধুর পরিবারের সকল সদস্যের স্মৃতির প্রতি শ্রদ্ধা ও পুষ্পস্তবক অর্পণসহ তাদের আত্মার মাগফেরাত কামনায় মোনাজত করা হয়।

BSMMU

বঙ্গবন্ধুর জীবনীর ওপর আলোকচিত্র প্রদর্শনী, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসহ বিভিন্ন স্থানে ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের উদ্যোগে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি ও বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় এবং বাদ জোহর কেন্দ্রীয় জামে মসজিদে কোরানখানি, মিলাদ-মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

এ সকল কর্মসূচিতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, সার্জারি অনুষদের ডীন ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ডা. মো. জুলফিকার রহমান খান, ডেন্টাল অনুষদের ডীন অধ্যাপক ডা. গাজী শামীম হাসান প্রমুখ উপস্থিত ছিলেন।

এদিকে গত ২৪ ঘণ্টায় (বুধবার সকাল ৮টা হতে বৃহস্পতিবার সকাল ৮টা) বিএসএমএমইউ-এর ডেঙ্গুসেলে নতুন ২১ জন রোগী ভর্তি হয়েছে এবং ২৮ জন রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন। বিএসএমএমইউ-এ বর্তমানে ১৩৬ জন ডেঙ্গু রোগী ভর্তি রয়েছেন।

এমইউ/আরএস/জেআইএম

আপনার মতামত লিখুন :