ডায়াবেটিক সেবা দিবস আজ

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ১০:৩০ এএম, ০৬ সেপ্টেম্বর ২০১৯

ডায়াবেটিক সেবা দিবস আজ। প্রতিবছর বাংলাদেশ ডায়াবেটিক সমিতির (বাডাস) প্রতিষ্ঠাতা ও জাতীয় অধ্যাপক ডা. মোহাম্মদ ইব্রাহিমের স্মরণে দিবসটি পালিত হয়ে থাকে। তার মৃত্যুবার্ষিকী ও ডায়াবেটিক সেবা দিবস উপলক্ষে আজ দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করেছে বাডাস।

১৯৮৯ সালের এই দিনে হৃদরোগে আক্রান্ত হয়ে ডা. ইব্রাহিমের মৃত্যু হয়। এর পর থেকে বাডাস দিনটিকে ‘ডায়াবেটিক সেবা দিবস’ হিসেবে পালন করে থাকে।

দিবসটি উপলক্ষে সমিতি এবং এর প্রতিষ্ঠান বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। বিভিন্ন জেলায় অবস্থিত অধিভুক্ত সমিতিগুলোও এ উপলক্ষে বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে। এসব কর্মসূচির মধ্যে রয়েছে সকাল সাড়ে ৮টায় ডা. ইব্রাহিমের কবর জিয়ারত ও পুষ্পস্তবক অর্পণ, সকাল ৮টা থেকে বেলা ১১টা শাহবাগ, ধানমন্ডি রবীন্দ্র সরোবরসহ বিভিন্ন এলাকায় বিনামূল্যে ডায়াবেটিক নির্ণয়, বেলা ১১টায় বারডেমের তৃতীয় তলার অডিটরিয়ামে স্মরণসভা।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ। স্মৃতিচারণ করবেন বারডেমের নেফ্রোলজি ও ডায়ালাইসিস বিভাগের অধ্যাপক মো. আবুল মনসুর, বিশিষ্ট পুষ্টিবিদ, বারডেমের সাবেক চিফ নিউট্রিশন অফিসার আখতারুন নাহার আলো। আরও বক্তব্য রাখবেন সমিতির মহাসচিব মোহাম্মদ সাইফ উদ্দিন ও বারডেম জেনারেল হাসপাতালের মহাপরিচালক অধ্যাপক জাফর আহমেদ লতিফ। সভাপতিত্ব করবেন সমিতির সভাপতি অধ্যাপক এ কে আজাদ খান।

এছাড়া সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত শাহবাগের ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালে (৪র্থ তলা) বিনামূল্যে হৃদরোগীদের পরামর্শ ও সাশ্রয়ী মূল্যে চিকিৎসা দেয়া হবে। দুপুর ১২টায় বারডেম বহির্বিভাগ নিচতলায় দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

এমইউ/এমএইচ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]