২৪ ঘণ্টায় ডেঙ্গু রোগী কমেছে ৭৭ জন

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৪:৫৮ পিএম, ১৩ সেপ্টেম্বর ২০১৯

রাজধানীসহ সারাদেশের হাসপাতালে নতুন ভর্তি রোগীর সংখ্যা কমেছে। গত ২৪ ঘণ্টায় (১২ সেপ্টেম্বর সকাল ৮টা থেকে ১৩ সেপ্টেম্বর সকাল ৮টা পর্যন্ত) ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে রাজধানী ঢাকায় ২২৯ জন ও ঢাকার বাইরে ৪৪৪ জনসহ মোট ৬৭৩ জন হাসপাতালে ভর্তি হয়েছেন।

এর আগের ২৪ ঘণ্টায় (১১ সেপ্টেম্বর সকাল ৮টা থেকে ১২ সেপ্টেম্বর সকাল ৮টা পর্যন্ত) রাজধানী ঢাকায় ২৩৭ জন ও ঢাকার বাইরে ৫১৩ জনসহ ভর্তির সংখ্যা ছিল ৭৫০ জন। সে হিসেবে সারাদেশের হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ২৪ ঘণ্টায় কমেছে ৭৭ জন।

এ তথ্য জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের হেলথ ক্রাইসিস ম্যানেজমেন্ট সেন্টার অ্যান্ড কন্ট্রোলরুমের সহকারী পরিচালক ডাক্তার আয়শা আক্তার।

কন্ট্রোল রুম সূত্রে জানা গেছে, বর্তমানে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে রাজধানীর সরকারি-বেসরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতালে মোট ভর্তি রোগীর সংখ্যা ২ হাজার ৯০০ জন। তাদের মধ্যে রাজধানী ঢাকায় ১ হাজার ২৮২ জন ঢাকার বাইরে ১ হাজার ৬১৮ জন ভর্তি রয়েছেন।

জানা গেছে, স্বাস্থ্য অধিদফতরের রোগ তত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) এখন পর্যন্ত মোট ২০৩ জনের মৃত্যুর তথ্য পাঠানো হয়। এর মধ্যে ১০১ জনের মৃত্যু পর্যালোচনা সমাপ্ত করে ৬০ জন ডেঙ্গুতে মারা গেছেন বলে নিশ্চিত করেছে আইইডিসিআর।

ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে চলতি বছর (গত ১ জানুয়ারি থেকে ১৩ সেপ্টেম্বর দুপুর পর্যন্ত) রাজধানীসহ সারাদেশের সরকারি-বেসরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতলে মোট ভর্তি হন ৮০ হাজার ৪০ জন রোগী। এর মধ্যে রাজধানী ঢাকায় ৪৪ হাজার ৬৬৭ জন ও বিভাগীয় শহরে ৩৫ হাজার ৩৭৩ জন ভর্তি হন।

ভর্তি এসব রোগীর মধ্যে ইতোমধ্যেই সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৭৬ হাজার ৯৩৭ জন।

এমইউ/জেডএ/এমকেএইচ