ডেঙ্গু রোগীর সংখ্যা ৯৯ হাজার ছাড়িয়েছে

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৪:৩৫ পিএম, ১৯ নভেম্বর ২০১৯

রাজধানীসহ সারা দেশে ডেঙ্গু রোগীর সংখ্যা ৯৯ হাজার ছাড়িয়েছে। চলতি বছরের ১ জানুয়ারি থেকে আজ ১৯ নভেম্বর পর্যন্ত রাজধানী ঢাকার ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ৫০ হাজার ৬২১ জন এবং ঢাকার বাইরের বিভাগীয় হাসপাতালে ৪৮ হাজার ৪০২ জনসহ সর্বমোট ৯৯ হাজার ২৩ জন ভর্তি হন।

জানুয়ারিতে ৩৮, ফেব্রুয়ারিতে ১৮, মার্চে ১৭, এপ্রিলে ৫৮, মে মাসে ১৯৮, জুনে ১৮৮৪, জুলাইয়ে ১৬ হাজার ২৫৩, আগস্টে ৫২ হাজার ৬৩৬, সেপ্টেম্বরে ১৬ হাজার ৮৫৬, অক্টোবরে ৮ হাজার ১৪৩ ও আজ ১৯ নভেম্বর পর্যন্ত ২ হাজার ৯২৭ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হন।

চলতি বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মোট মৃত ১১২ জনের মধ্যে এপ্রিলে ২, জুনে ৬, জুলাইয়ে ৩৫, আগস্টে ৬৫ ও সেপ্টেম্বরে ৪ জন মারা যান।

গত ১ জানুয়ারি থেকে ১৯ নভেম্বর পর্যন্ত ভর্তি ৯৯ হাজার ২৩ জন ডেঙ্গু রোগীর মধ্যে ইতোমধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৯৮ হাজার ১৯৫ জন। তা মধ্যে রাজধানী ঢাকার ৪১টি হাসপাতাল থেকে ৫০ হাজার ১৫৮ ও বিভাগীয় হাসপাতাল থেকে ৪৮ হাজার ৩৭ জন বাড়ি ফিরে গেছেন।

এদিকে স্বাস্থ্য অধিদফতরের হেলথ ক্রাইসিস ম্যানেজমেন্ট সেন্টার অ্যান্ড কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডা. আয়শা আক্তার জানান, রাজধানীসহ সারা দেশের সরকারি-বেসরকারি হাসপাতালে গত ২৪ ঘণ্টায় (১৮ নভেম্বর সকাল ৮টা থেকে ১৯ নভেম্বর সকাল ৮টা পর্যন্ত) নতুন ১২৪ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন। এর মধ্যে রাজধানী ঢাকায় ৪৭ এবং ঢাকার বাইরের হাসপাতালে ৭৭ জন রয়েছেন।

বর্তমানে দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে মোট ভর্তি হওয়া ডেঙ্গু রোগীর সংখ্যা ৫৭৭ জন। তাদের মধ্যে ঢাকায় ২৭০ এবং ঢাকার বাইরে ৩০৭ জন ভর্তি রয়েছেন।

চলতি বছর ডেঙ্গু সন্দেহে ২৫১ জনের মৃত্যুর তথ্য রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইডিসিআর) পাঠানো হয়। তাদের মধ্যে ১৭৯ জনের মৃত্যু পর্যালোচনা করে ১১২ জনের মৃত্যু ডেঙ্গুজনিত কারণে হয়েছে বলে নিশ্চিত করে আইডিসিআর।

এমইউ/এমএসএইচ/এমএস