২০২০ সালেই সারাদেশে এইচআইভি পরীক্ষা সেবা

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৭:৪৪ পিএম, ০১ ডিসেম্বর ২০১৯

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ২০২০ সালেই সারাদেশে এইচআইভি টেস্টিং সেবা চালু করা হবে। এইচআইভিতে আক্রান্তের হারের দিক দিয়ে বাংলাদেশ এখন অনেক ভালো অবস্থায় আছে।

রোববার (১ ডিসেম্বর) সকালে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন অব বাংলাদেশে স্বাস্থ্য অধিদফতর আয়োজিত বিশ্ব এইডস দিবস-২০১৯ উপলক্ষে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, গোটা বিশ্বে যেখানে ৪ কোটি মানুষ এইচআইভি বা এইডস রোগে আক্রান্ত সেখানে বাংলাদেশে বর্তমানে ১৪ হাজার মানুষ আক্রান্ত হয়েছে, যা বিশ্বের তুলনায় মাত্র ০.০১ শতাংশ। তবে এ রোগ যাতে দ্রুত শনাক্ত করা সম্ভব হয় এবং একজন থেকে অন্যজনের দেহে বাসা বাঁধতে না পারে তার জন্য ২০২০ সালেই সারাদেশে এইচআইভি পরীক্ষা সেবা চালু করা হবে।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম, এইচআইভি ফোকাল পার্সন এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রীনা পারভীন, ইউএনএফপিএর বাংলাদেশ প্রতিনিধি ড. আসা টরকিলসন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার বাংলাদেশ প্রতিনিধি ড. মিয়া স্বপন, এসটিআই/এইডস নেটওয়ার্ক অব বাংলাদেশের প্রতিনিধি আবু ইউসুফ চৌধুরীসহ মন্ত্রণালয় ও বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধি উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বক্তারা এইডস প্রতিরোধে সচেতনতা বৃদ্ধির ব্যাপারে গুরুত্ব দেন এবং এইডস হলে তা লুকিয়ে না রেখে অন্যান্য অসুখের মতোই সময় মতো চিকিৎসা নেয়ার পরামর্শ প্রদান করেন।

অনুষ্ঠান শেষে স্বাস্থ্যমন্ত্রী এইডস সচেতনতা-সংক্রান্ত একটি মেলা উদ্বোধন করেন এবং মেলা পরিদর্শন করেন।

এমইউ/আরএস/জেআইএম