এখনও হাসপাতালে ভর্তি ৩৮৩ ডেঙ্গু রোগী

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৩:৫৩ পিএম, ০৩ ডিসেম্বর ২০১৯
ফাইল ছবি

প্রকোপ কমলেও রাজধানীসহ সারা দেশের সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি ডেঙ্গু রোগীর সংখ্যা এখন ৩৮৩ জন। তাদের মধ্যে ঢাকার হাসপাতালে ২৩১ জন ও ঢাকার বাইরের হাসপাতালে ১৫২ জন ভর্তি রোগী রয়েছেন।

পূর্ববর্তী ২৪ ঘণ্টায়, অর্থাৎ গত ১ ডিসেম্বর সকাল ৮টা থেকে ২ ডিসেম্বর সকাল ৮টা পর্যন্ত সারা দেশের হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ছিল ৩৯৪ জন। আগের দিনের তুলনায় রোগীর সংখ্যা কমেছে ১১ জন।
এদিকে সোমবার (২ ডিসেম্বর) সকাল ৮টা থেকে আজ মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত রাজধানীতে ৭৯ জন এবং ঢাকার বাইরে ৪০ জনসহ হাসপাতালে ভর্তি নতুন ডেঙ্গু রোগীর সংখ্যা ৭৯ জন।

মঙ্গলবার স্বাস্থ্য অধিদফতরের হেলথ ক্রাইসিস ম্যানেজমেন্ট সেন্টার অ্যান্ড কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডাক্তার আয়েশা আক্তার এ তথ্য জানান।

গত ১ জানুয়ারি থেকে ৩ ডিসেম্বর পর্যন্ত রাজধানীসহ সারা দেশের হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ১ লাখ ৩৬১ জন। তার মধ্যে রাজধানী ঢাকায় ৫১ হাজার ২৬৩ জন, ঢাকার বাইরে ৪৯ হাজার ৯৮ জন। মোট ভর্তি ডেঙ্গু রোগীর মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন সর্বমোট ৯৯ হাজার ৭১৪ জন। তাদের মধ্যে রাজধানী ঢাকার হাসপাতাল থেকে ৫০ হাজার ৮৩৭ জন ও ঢাকার বাইরের হাসপাতাল থেকে ৪৮ হাজার ৮৭৭ জন ছাড়পত্র পান।

স্বাস্থ্য অধিদফতরের রোগ তত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) ডেঙ্গু সন্দেহে ২৬৪টি মৃত্যুর তথ্য পাঠানো করা হয়েছে। তার মধ্যে আইইডিসিআর ২০৪টি মৃত্যু পর্যালোচনা করে এ পর্যন্ত ১২৯টি মৃত্যু ডেঙ্গুজনিত বলে নিশ্চিত করে।

এমইউ/এমএসএইচ/এমকেএইচ