২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি নতুন ডেঙ্গু রোগী ৭৫

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৫:৪৯ পিএম, ০৪ ডিসেম্বর ২০১৯
ফাইল ছবি

প্রকোপ কমলেও এখনও রাজধানীসহ সারা দেশের সরকারি-বেসরকারি হাসপাতালে ডেঙ্গুতে আক্রান্ত নতুন রোগী ভর্তি বন্ধ হয়নি।

গত ২৪ ঘণ্টায়, অর্থাৎ মঙ্গলবার (৩ ডিসেম্বর) সকাল ৮টা থেকে বুধবার সকাল ৮টা পর্যন্ত সারা দেশের হাসপাতালে মোট ৭৫ জন নতুন ডেঙ্গু রোগী ভর্তি হয়। তার মধ্যে রাজধানী ঢাকার ৪১টি হাসপাতালে ৩৭ ও ঢাকার বাইরের হাসপাতালে ৩৮ জন ভর্তি হয়েছে।

এ নিয়ে সারা দেশের সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ৩৭৩ জন। রাজধানী ঢাকার হাসপাতালে ২২৪ জন ও ঢাকার বাইরের হাসপাতালে ১৪৯ জন ভর্তি রোগী রয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের হেলথ ক্রাইসিস ম্যানেজমেন্ট সেন্টার অ্যান্ড কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডাক্তার আয়েশা আক্তার এ তথ্য জানান।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৪ ডিসেম্বর পর্যন্ত রাজধানীসহ সারা দেশে হাসপাতালে ভর্তি ডেঙ্গু রোগীর সংখ্যা ১ লাখ ৪৩৬ জন। তার মধ্যে রাজধানী ঢাকায় ৫১ হাজার ৩০০ জন ও ঢাকার বাইরে ৪৯ হাজার ১৩৬ জন।

মোট ভর্তি ডেঙ্গু রোগীর মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছে ৯৯ হাজার ৭৯৯ জন। তার মধ্যে রাজধানী ঢাকার হাসপাতাল থেকে ৫০ হাজার ৮৮১ জন ও ঢাকার বাইরের হাসপাতাল থেকে ৪৮ হাজার ৯১৮ জন ছাড়পত্র পায়।

স্বাস্থ্য অধিদফতরের রোগ তত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) ডেঙ্গু সন্দেহে ২৬৪টি মৃত্যুর তথ্য পাঠানো হয়েছে। তার মধ্যে ২০৪টি মৃত্যু পর্যালোচনা করে এ পর্যন্ত ১২৯টি মৃত্যু ডেঙ্গুজনিত বলে নিশ্চিত করে আইইডিসিআর।

এমইউ/এমএসএইচ/এমকেএইচ