থ্যালাসেমিয়া রোগ প্রতিরোধে মুজিব বর্ষব্যাপী উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৫১ পিএম, ১৩ মার্চ ২০২০

‘মুজিববর্ষে দৃঢ় হোক শপথ, থ্যালাসিমিয়া রোগ করবো প্রতিরোধ’- এ প্রতিপাদ্যকে সামনে রেখে থ্যালাসেমিয়া রোগ প্রতিরোধে মুজিব-বর্ষব্যাপী নানা কার্যক্রম- উদ্যোগ গ্রহণ করেছে বাংলাদেশ থ্যালাসিমিয়া ফাউন্ডেশন।

শুক্রবার (১৩ মার্চ) জাতীয় প্রেস ক্লাবের মাওলানা মোহাম্মদ আকরাম খাঁ হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, থ্যালাসেমিয়া রোগ বাংলাদেশে একটি জনস্বাস্থ্য সমস্যা। এ রোগে আক্রান্তরা প্রতি মাসে ১ থেকে ২ ব্যাগ রক্ত নিয়ে বেঁচে থাকেন। বোনম্যারো ট্রান্সপ্লান্টেশনের মাধ্যমে এ রোগের নিরাময় সম্ভব হলেও তা অত্যন্ত ব্যয়বহুল এবং বোনম্যারো দাতা পাওয়া কষ্টসাধ্য। এ রোগের সহজলোভ্য কোনো স্থায়ী চিকিৎসা না থাকায় এ রোগ প্রতিরোধের কোনো বিকল্প নেই।

আয়োজকরা জানান, দেশের ৬৪টি জেলায়, প্রতিটি মন্ত্রণালয় ও বিভাগে এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া হাউসে থ্যালাসেমিয়া প্রতিরোধ ও প্রতিকার সম্পর্কে সচেতনতামূলক সেমিনারের আয়োজন করা হবে। প্রতিটি অনুষ্ঠানে স্বাস্থ্য অধিদফতরের সহযোগিতায় বিনামূল্যে থ্যালাসেমিয়া স্ক্রিনিং করা হবে। আগামী ১ এপ্রিল নারায়ণগঞ্জে প্রথম সেমিনারের মধ্য দিয়ে এই কর্মসূচি শুরু হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ থ্যালাসেমিয়া ফাউন্ডেশনের উপদেষ্টা ডা. মো. আমিনুল ইসলাম, চেয়ারম্যান অধ্যাপক ডা. মুফতি মুনসুরার রহমান, ফাউন্ডেশনের পৃষ্ঠপোষক আকতার মমতাজ, অধ্যাপক ডা. মনজুর মোরশেদ প্রমুখ।

এএস/জেডএ/জেআইএম