বিএসএমএমইউর ৬০১ কোটি ৭৩ লাখ টাকার বাজেট ঘোষণা

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৪:৪২ পিএম, ২৯ জুন ২০২০

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ২০২০-২১ অর্থবছরের জন্য ৬০১ কোটি ৭৩ লাখ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। সোমবার (২৯ জুন) বিশ্ববিদ্যালয়ের ৭৭তম সিন্ডিকেট সভায় প্রস্তাবিত এ বাজেট অনুমোদন দেয়া হয়।

সিন্ডিকেট সভায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া। পরে এক সাংবাদিক সম্মেলনে বাজেট সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়। গত অর্থবছরে (২০১৯-২০) বিশ্ববিদ্যালয়টির বাজেটের পরিমাণ ছিল ৪৭৯ কোটি ৯৪ লাখ টাকা।

বাজেটের মোট ৬০১ কোটি ৭৩ লাখ টাকার তহবিলের মধ্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের ২৩০ কোটি, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের ১৪০ কোটি ৬৫ লাখ এবং নিজস্ব তহবিল থেকে ৫৫ কোটি টাকা রয়েছে। ঘাটতি বাজেটের পরিমাণ ১৭৬ কোটি নয় লাখ টাকা।

সাংবাদিক সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বিশ্ববিদ্যালয়ের কোষাধক্ষ্য অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান।

বাজেটে বেতন খাতের জন্য ২৬৪ কোটি ৪৮ লাখ টাকা বরাদ্দ রাখা হয়েছে। গবেষণা খাতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রস্তাবিত বাজেট পাঁচ কোটি টাকা এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের প্রস্তাবিত বাজেটে চার কোটি টাকা প্রস্তাব রাখা হয়েছে। যা এখন পর্যন্ত সর্বোচ্চ বরাদ্দ।

২০২০-২১ অর্থবছরের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের বাজেটে মোট চার কোটি টাকা এবং শিশু হৃদরোগ চিকিৎসা কার্যক্রমে প্রশিক্ষণ বাবদ পাঁচ কোটি টাকাসহ মোট নয় কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের ২০২০-২১ অর্থবছরের বাজেটে প্রশিক্ষণ বাবদ এক কোটি টাকার প্রস্তাব রাখা হয়েছে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের চিকিৎসা ও শৈল্য চিকিৎসা সরঞ্জামাদি (এমএসআর) উপখাতে ২০১৯-২০ অর্থবছরে ৪২ কোটি টাকা ছিল। এবার তা বৃদ্ধি করে ১০৪ কোটি ১০ লাখ টাকার প্রস্তাব করা হয়েছে।

দৈনিকভিত্তিক কর্মচারীদের মজুরি ২০ কোটি ৫০ লাখ, পথ্য বাবদ সাত কোটি, পরিষ্কার-পরিচ্ছন্নতা বাবদ আট কোটি ৫০ লাখ, নিরাপত্তাপ্রহরী বাবদ আট কোটি ৫০ লাখ, রেসিডেন্সিদের সম্মানী বাবদ ৩৯ কোটি ২১ লাখ, রক্ষণাবেক্ষণ বাবদ ১৫ কোটি, পেনশন মঞ্জুরি বাবদ ৩৪ কোটি ২২ লাখ, পণ্য ও সেবা বাবদ ৫৪ কোটি ৪৮ লাখ, মূলধন বাবদ ১৪ কোটি ৪৫ লাখ টাকা বরাদ্দ রাখা হয়েছে।

এছাড়া সিন্ডিকেট সভায় পরিচালন ও উন্নয়ন বাজেটও উপস্থাপন করা হয়েছে।

এমইউ/এমএআর/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]