স্বাস্থ্যসেবার গুরুত্ব নিয়ে আন্তর্জাতিক ওয়েবিনার ২৬ জুলাই

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৬:১৮ পিএম, ২৩ জুলাই ২০২০

করোনা মহামারী পরিস্থিতিতে স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে টেলিহেলথ বা টেলিমেডিসিন এবং আর্টিফিশিয়াল ইন্টালেজেন্সের গুরুত্ব নিয়ে ওয়েবিনারে অংশ নিতে যাচ্ছেন আন্তর্জাতিক বিশেষজ্ঞরা। ‘টেলিহেলথ এ নিউ নরমাল : হোয়াট আর্টিফিশিয়াল ইন্টালেজেন্স ক্যান ডু?’ শীর্ষক এ ওয়েবিনার ২৬ জুলাই সরাসরি যুক্তরাষ্ট্রে সকাল ১০টা এবং বাংলাদেশ সময় রাত ৮টায় প্রচারিত হবে।

ওয়েবিনার সঞ্চালনায় থাকবেন ফ্যাকো, লেসিক ও ভিট্রেও-রেটিনা বিশেষজ্ঞ ডা. মো. আব্দুর রাকিব তুষার। তিনি ইব্রাহিম মেডিকেল কলেজ, বারডেম জেনারেল হাসপাতালের সহযোগী অধ্যাপক এবং হারুন আই ফাউন্ডেশন হাসপাতালের পরামর্শক। ডা. তুষার বাংলাদেশ সোসাইটি অব ক্যাটরেট অ্যান্ড রিফ্রেক্টিভ সার্জন্স (বিএসসিআরএস)-এর ভাইস প্রেসিডেন্ট।

ডা. রাকিব তুষার টেলিমেডিসিন নিয়ে সূচনা বক্তব্য রাখবেন এবং টেলিমেডিসিন প্ল্যাটফর্মের মাধ্যমে চিকিৎসায় তার সাম্প্রতিক অভিজ্ঞতার কথা তুলে ধরবেন।

আলোচনায় অংশ নেবেন যুক্তরাষ্ট্রের মাউন্ট সিনাইয়ের আইকান স্কুল অব মেডিসিনের চক্ষুবিদ্যা বিভাগের সিনিয়র অধ্যাপক থিওডোর স্মিথ। তিনি রেটিনা-মেডিকেল ও সার্জিকাল চক্ষুবিদ্যার এ গবেষক মাউন্ট সিনাইয়ের নিউইয়র্ক আই অ্যান্ড ইয়ার রেটিনাল ইমেজিং ল্যাবরেটরির পরিচালক। চক্ষুবিদ্যা ও রোগতত্ত্ব নিয়ে শীর্ষস্থানীয় মেডিকেল জার্নালে একশ’রও বেশি গবেষণা নিবন্ধ রয়েছে তার।

অধ্যাপক স্মিথ টেলিমেডিসিন এবং রেটিনার রোগ নির্ণয় ও প্রতিরোধে আর্টিফিশিয়াল ইন্টালেজেন্স ব্যবহারের তাৎপর্য তুলে ধরবেন। বিশেষভাবে এইজ রিলেটেড ম্যাসকিউলার ডিজেনারেশন ডিজিজ (এএমডি), ডায়াবেটিক রেটিনোপ্যাথি (ডিআর) এবং গ্লুকোমা বিষয়ে আলোচনা করবেন খ্যাতিমান এ বিশেষজ্ঞ।

আলোচনায় আরও অংশ নেবেন আইহেলথস্ক্রিন ইনকরপোরেশন ইউএসের প্রতিষ্ঠাতা, সিইও এবং মাউন্ট সিনাইয়ের আইকান স্কুল অব মেডিসিনের সহযোগী অধ্যাপক ড. মো. আলাউদ্দিন ভূঁইয়া। চিকিৎসা প্রযুক্তি নিয়ে দীর্ঘদিন ধরে গবেষণা করা এ উদ্ভাবক ও কম্পিউটার বিজ্ঞানী দেশ-বিদেশে খ্যাতি কুড়িয়েছেন। তার ২০ বছরেরও বেশি সময় ধরে খ্যাতনামা বিশ্ববিদ্যালয়ে পড়ানোর অভিজ্ঞতা রয়েছে। নিউ ইয়র্ক বিশ্ববিদ্যালয়, ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয় এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স বিভাগে শিক্ষকতা করেছেন এ হার্ভাড স্কলার।

ড. ভূঁইয়া চিকিৎসা ক্ষেত্রে কম্পিউটার অ্যাপ্লিকেশন ব্যবহারের বিকাশমান ধারা এবং পরবর্তী প্রজন্মের চিকিৎসা ব্যবস্থায় টেলিমেডিসিন এবং আর্টিফিশিয়াল ইন্টালেজেন্সের ব্যবহার (এআই) নিয়ে কথা বলবেন।

ওয়েবিনার আয়োজকরা বলেন, ‘টেলিমেডিসিন এখন ব্যাপকভাবে ব্যবহৃত হচ্ছে। বিশেষ করে মহামারী শুরু হওয়ার আগে থেকে এর ব্যবহার ৭০০% বৃদ্ধি পেয়েছে। চিকিৎসা সেবায় টেলিমেডিসিন এবং আর্টিফিশিয়াল ইন্টালেজেন্স কীভাবে আরও ভূমিকা রাখতে পারে সেদিকটিই বিশেষজ্ঞদের আলোচনায় গুরুত্ব পাবে।’

এসইউ/এএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]