ডা. ইব্রাহিমের ৩১তম মৃত্যুবার্ষিকী আজ

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৯:৫৯ এএম, ০৬ সেপ্টেম্বর ২০২০

বাংলাদেশ ডায়াবেটিক সমিতির (বাডাস) প্রতিষ্ঠাতা জাতীয় অধ্যাপক ডা. মোহাম্মদ ইব্রাহিমের ৩১তম মৃত্যুবার্ষিকী ও সেবাদিবস আজ রোববার। ১৯৮৯ সালের এই দিনে হৃদরোগে আক্রান্ত হয়ে নিজ বাসভবনে তিনি মৃত্যুবরণ করেন।

সমিতি এ দিনটিকে ‘ডায়াবেটিস সেবা দিবস’ হিসেবে পালন করে থাকে। তবে মহামারি করোনাভাইরাসের (কোভিড-১৯) এবারের কর্মসূচিতে ভিন্নতা এনে দুই দিনব্যাপী কর্মসূচি নেয়া হয়েছে।

এসব কর্মসূচির মধ্যে রয়েছে-সকাল ৮টায় বনানী কবরস্থানে বিভিন্ন অঙ্গ-প্রতিষ্ঠানের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ। এছাড়া গতকাল শনিবার থেকে দুই দিনব্যাপী ‘বাডাস ভার্চুয়াল ডায়াবেটিস কনফারেন্স’ শুরু হয়েছে। এতে আন্তর্জাতিক ডায়াবেটিস ফেডারেশনের (আইডিএফ) বর্তমান সভাপতি প্রফেসর এন্ড্রু বলটন ও আইডিএফের সভাপতি (নির্বাচিত) অধ্যাপক আখতার হোসেন ছাড়াও বক্তব্য রাখবেন অধ্যাপক সমর ব্যানার্জি, অধ্যাপক এমএ বাসিত, অধ্যাপক তৃষা ডানিং, ডা. ডগলাস ভিলারয়েল, ডা. দেবাশিস বসু প্রমুখ।

অধ্যাপক এ কে আজাদ খান, অধ্যাপক জাফর আহমেদ লতিফ, অধ্যাপক ফারুক পাঠান, অধ্যাপক তোফায়েল আহমেদসহ বারডেম, ইব্রাহিম কার্ডিয়াক, বিআইএইচএস, এনএইচএনের বিশেষজ্ঞ চিকিৎসকরা এতে অংশ নেবেন।

ভার্চুয়াল কনফারেন্স আজ রোববার শেষ হবে।

শনিবার দুপুর দেড়টায় ভার্চুয়াল ‘ইব্রাহিম মেমোরিয়াল ওরেশন’ অনুষ্ঠিত হয়। বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সভাপতি অধ্যাপক একে আজাদ খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তৃতা করেন আন্তর্জাতিক ডায়াবেটিস ফেডারেশনের (আইডিএফ) বর্তমান সভাপতি প্রফেসর এন্ড্রু বলটন ও আইডিএফের সভাপতি (নির্বাচিত) অধ্যাপক আখতার হোসেন।

এমইউ/এসআর/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]