সিলেটের চা বাগান এলাকায় যক্ষ্মা নির্ণয়ে কার্যক্রম চালু

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৭:১৮ পিএম, ০৫ অক্টোবর ২০২০

সিলেটের চা বাগান এলাকায় যক্ষ্মা নির্ণয় ব্যবস্থাপনা কার্যক্রম চালু করেছে আইসিডিডিআর,বি। সোমবার (৫ অক্টোবর) মৌলভীবাজারের কামালগঞ্জে এ বিষয়ে একটি উদ্বোধনী সভা অনুষ্ঠিত হয়।

সভায় স্বাস্থ্য অধিদপ্তরের লাইন ডিরেক্টর অধ্যাপক (ড.) সামিউল ইসলাম এবং ইউএসএইডের মিশন ডিরেক্টর ডেরিক ব্রাউনের উপস্থিতি ছিলেন।

জানা গেছে, এ বছরের মার্চ মাস থেকে স্বাস্থ্য অধিদফতরের অধীনস্থ জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচির (এনটিপি) সহযোগিতায় ইউএসএআইডি-র অ্যালায়ান্স ফর কমব্যাটিং টিউবারকিউলোসিস ইন বাংলাদেশ (এসিটিবি) প্রকল্প বাস্তবায়ন করে আসছে।

সম্প্রতি, আইসিডিডিআর,বি সিলেটের চা বাগানসমূহে যক্ষ্মা রোগনির্ণয় ও ব্যস্থাপনা বৃদ্ধির লক্ষ্যে অন্যতম বৃহত্তম স্থানীয় উন্নয়ন সহযোগী হিড বাংলাদেশের সঙ্গে সহযোগিতামূলক সম্পর্ক স্থাপন করেছে।

আইসিডিডিআর,বি এবং হিড বাংলাদেশ যৌথ সহযোগিতার মাধ্যমে এসিটিবি প্রকল্পের আওতায় চা বাগানের স্বাস্থ্যকর্মী ও স্থানীয় বেসরকারি স্বাস্থ্যকর্মীদেরকে নিয়োজিত করে সক্রিয় যক্ষ্মা রোগী শনাক্ত করার জন্য চা, রবার এবং পুঞ্জিতে (জাতিগত গোষ্ঠী) কমিউনিটি-বেইজড উদ্যোগ গ্রহণ করবে। চা বাগানের স্বাস্থ্যকর্মীদেরকে যক্ষ্মা পরীক্ষা, রোগনির্ণয় ও ব্যবস্থাপনার ওপর প্রশিক্ষণ প্রদান করা হবে। যক্ষ্মা-সংক্রান্ত পট সঙ্গীতসহ বিভিন্ন সচেতনতামূলক কর্মকাণ্ড পরিচালনা করা হবে। এছাড়াও, এই সহযোগিতামূলক সম্পর্কের মধ্য দিয়ে প্রারম্ভিক পর্যায়ের যক্ষ্মা রোগী শনাক্তের উদ্দেশে সক্রিয় রোগী চিহ্নিতকরণ, সংক্রমণ অনুসন্ধান এবং যক্ষ্মার প্রতিরোধমূলক থেরাপি প্রদান করা হবে।

এমইউ/এফআর/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]