গণস্বাস্থ্য নিউরোসায়েন্স সেন্টারের যাত্রা শুরু

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৩৩ পিএম, ০৭ নভেম্বর ২০২০

গণস্বাস্থ্য কেন্দ্রের নিউরোসায়েন্স সেন্টারের যাত্রা শুরু হয়েছে। ইতোমধ্যে একটি সফল অস্ত্রোপচারও সম্পন্ন হয়েছে।

শনিবার (৭ নভেম্বর) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে গণস্বাস্থ্য কেন্দ্র।

এতে বলা হয়েছে, টাঙ্গাঈলের সখিপুর উপজেলার ছাতীয়ারতলা গ্রামের সুমর আলীর ছেলে মো. সমুন ১৩ বছর ধরে সেরিব্রাল পলসিতে ভুগছিলেন। গত রোববার (১ নভেম্বর) গণস্বাস্থ্যের নিউরোসায়েন্স সেন্টারে ১২ ঘণ্টা ধরে তার অপারেশন করা হয়। নিউরোসার্জন ফরিদুল ইসলাম চৌধুরী ক্র্যানিওপ্লাস্টি ও ডুরোপ্লাস্টি করে দিলে দ্বিতীয় দিন থেকে তার বুদ্ধি ও কর্মদক্ষতা প্রকাশ পেতে থাকে এবং খিঁচুনি বন্ধ হয়ে যায়।

এ অপারেশনে সহায়তা করেন অ্যানেস্থিসিয়া ডা. সাইমুন আরাফাত পান্থ, অধ্যাপক ডা. বদরুল হক, ডা. শাওন ও ডা. সৌরভ। সফল অপারেশনের ছয়দিন পর রোগী এখন স্বাভাবিকভাবে খাওয়া-দাওয়া করছেন। তার সার্বিক শারীরিক অবস্থা উন্নতির দিকে।

jagonews24

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, প্রসবকালে ও প্রসব-পরবর্তীতে পর্যাপ্ত অক্সিজেনের অভাবে মস্তিষ্ক সংকুচিত হলে সেরেবাল পালসি রোগ হয়। এ রোগ জন্মের পর ধরা পড়ে। পরিবারের দৃষ্টিতে স্বাভাবিক চলাফেরা, জ্ঞানবুদ্ধি ব্যাহত হয়, রোগীর খিঁচুনি হয় এবং লালা পড়ে, কথা বলতে পারে না, দৃষ্টিশক্তি ক্ষীণ হয়, হাত-পা শক্ত হয়ে যায়।

এ রোগে দ্রুত অপারেশন করতে হয় এবং এটা মাথার খুলি খুলে করতে হয়।

পিডি/এসআর/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]