অর্থোপেডিক অ্যাসোসিয়েশনের সভাপতি আমজাদ হোসেন

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৮:০৯ এএম, ০৪ ডিসেম্বর ২০২০

অর্থোপেডিক অ্যাসোসিয়েশন অব সার্ক কান্ট্রিজেকর সভাপতি হয়েছেন ল্যাবএইড হাসপাতালের অর্থোপেডিক ও আর্থোপ্লাস্টি সেন্টারের চিফ কনসালট্যান্ট ও বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. এম আমজাদ হোসেন।

সম্প্রতি এক ভার্চুয়াল সভায় সার্কভুক্ত ৮টি দেশের অর্থোপেডিক সার্জনদের নির্বাহী কমিটিতে ২০২১-২২ মেয়াদে তাকে সভাপতি নির্বাচিত করা হয়। সভায় এশিয়ার ৮টি দেশের স্বনামধন্য অর্থোপেডিক সার্জন উপস্থিত ছিলেন।

ডা. এম আমজাদ হোসেন যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা। স্বাধীনতাযুদ্ধের সময় ঊরুতে গুলিবিদ্ধ হলে ভারতের সামরিক হাসপাতালে দীর্ঘদিন চিকিৎসাধীন ছিলেন ছিলেন। পরবর্তীকালে বঙ্গবন্ধুর আমন্ত্রণে যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধাদের চিকিৎসা দিতে দেশে আসা আন্তর্জাতিক বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জন ডা. আর জে গাস্টের অধীনে অর্থোপেডিক চিকিৎসা শুরু করেন।

তার নেতৃত্বে দেশে কোমর ও হাঁটু প্রতিস্থাপন (হিপ অ্যান্ড নি রিপ্লেসমেন্ট) সার্জারিতে সাফল্য এসেছে। আন্তর্জাতিক মান বজায় রেখে এ পর্যন্ত সাড়ে তিন হাজারেরও বেশি এই ধরনের সার্জারি সম্পন্ন করেছেন তিনি।

এমইউ/এমএসএইচ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]