২ এপ্রিল মেডিকেল ভর্তি পরীক্ষা নিতে চলছে সর্বাত্মক প্রস্তুতি

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ১২:১৭ পিএম, ১৮ মার্চ ২০২১

রাজধানীসহ সারাদেশের সরকারি ও বেসকরারি মেডিকেল কলেজের এমবিবিএস কোর্সের প্রথম বর্ষের (২০২০-২১ শিক্ষাবর্ষ) ভর্তি পরীক্ষা আগামী ২ এপ্রিল অনুষ্ঠিত হবে। মহামারি করোনার এ সংক্রমণকালে প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি মেনে সুষ্ঠুভাবে পরীক্ষা গ্রহণের সর্বাত্নক প্রস্তুতি এগিয়ে চলেছে।

দেশের ইতিহাসে প্রথমবারের মতো রেকর্ড সংখ্যক এক লাখ ২২ হাজার ৮৭৪জন শিক্ষার্থী এবার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবে।

অধিদফতরের তত্ত্বাবধানে প্রশ্নপত্র প্রণয়ন, ছাপানো, পরীক্ষার কেন্দ্র প্রস্তুত করা ও পরিদর্শক টিম গঠনসহ পরীক্ষা গ্রহণের জন্য প্রয়োজনীয় সকল কাজ দ্রুত এগিয়ে যাচ্ছে বলে জানিয়েছেন অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিক্ষা ও জনশক্তি উন্নয়ন) অধ্যাপক ডা. এ কে এম আহসান হাবিব।

বৃহস্পতিবার (১৮ মার্চ) জাগো নিউজের এ প্রতিবেদকের সঙ্গে আলাপকালে অধ্যাপক ডা. এ কে এম আহসান হাবিব জানান, সম্প্রতি করোনায় আক্রান্তের হার বৃদ্ধি পাওয়ায় অনেক অভিভাবক ও শিক্ষার্থী উদ্বিগ্ন। তাদের অনেকেই সরেজমিন মহাখালীতে অধিদফতরের অফিসে দেখা করে বা মোবাইল ফোনে যোগাযোগ করে পরীক্ষা হবে কি না, তা জানতে চাইছেন।

অধ্যাপক ডা. আহসান হাবিব বলেন, ‘এখন পর্যন্ত আগামী ২ এপ্রিলের পূর্বঘোষিত দিনেই ভর্তি পরীক্ষা হবে। এ লক্ষ্যে প্রয়োজনীয় সকল কার্যক্রম দ্রুত এগিয়ে চলেছে। করোনাভাইরাসের সংক্রমণের হার অনেক বেশি হলে, সরকারের উচ্চ মহল থেকে নির্দেশনা এলে সে অনুযায়ী পরীক্ষা পেছাতে পারে। তবে আজ (১৮ মার্চ) পর্যন্ত পরীক্ষার দিনক্ষণ পরির্বতনের কোনো নির্দেশনা নেই।’

গত বছরের ভর্তি পরীক্ষায় পরীক্ষার্থীর সংখ্যা ছিল প্রায় ৭২ হাজার। কিন্তু এবার করোনা সংক্রমণ পরিস্থিতিতেও লক্ষাধিক পরীক্ষার্থী আবেদন করেছে। এজন্য প্রয়োজনীয় স্বাস্থ্যবিধির ওপর গুরুত্ব বেশি দেয়া হচ্ছে। গতবছর সারাদেশে ২৭টি ভেন্যুতে ভর্তি পরীক্ষা নেয়া হলেও এ বছর ৫৫টি ভেন্যুতে পরীক্ষা গ্রহণ করা হবে।

দেশে বর্তমানে সরকারিভাবে পরিচালিত মেডিকেল কলেজের সংখ্যা ৩৭টি। এগুলোতে মোট আসন সংখ্যা চার হাজার ৩৫০। এ বছর এক লাখ ২২ হাজার ৮৭৪টি আবেদনের হিসেবে আসনপ্রতি লড়বেন ২৮ জনের বেশি।

এমইউ/এমএইচআর/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]